ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

৯৫ কিলো থেকে যেভাবে আমিরের সিক্স প্যাক অ্যাবস (ভিডিও)

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৬
৯৫ কিলো থেকে যেভাবে আমিরের সিক্স প্যাক অ্যাবস (ভিডিও)

সুপারস্টার আমির খানের আগামী ছবি ‘দঙ্গল’ মুক্তির দিন ঘনিয়ে এসেছে। রূপালি পর্দায় এটি আসার আগে হরিয়ানার প্রাক্তন কুস্তিগীর ও কোচ মহাবীর সিং ফোগাটের যুবক ও মধ্যবয়সী সময়ের চরিত্রে অভিনয়ের জন্য তিনি যে প্রস্তুতি নিয়েছিলেন, তার একটি ভিডিও প্রকাশিত হলো ইউটিউবে।

সুপারস্টার আমির খানের আগামী ছবি ‘দঙ্গল’ মুক্তির দিন ঘনিয়ে এসেছে। রূপালি পর্দায় এটি আসার আগে হরিয়ানার প্রাক্তন কুস্তিগীর ও কোচ মহাবীর সিং ফোগাটের যুবক ও মধ্যবয়সী সময়ের চরিত্রে অভিনয়ের জন্য তিনি যে প্রস্তুতি নিয়েছিলেন, তার একটি ভিডিও প্রকাশিত হলো ইউটিউবে।

মধ্যবয়সী মহাবীরের চরিত্রে অভিনয়ের জন্য নিজের ওজন ৯৫ কিলোতে নিয়ে যেতে হয়েছে আমিরকে। পরে ৫১ বছর বয়সী এই অভিনেতা ওজনটা ৭০ কিলোতে কমিয়ে এনে বানিয়েছেন সিক্স প্যাক অ্যাবস!

‘মিস্টার পারফেকশনিস্ট’-এর এমন অবিশ্বাস্য শারীরিক রূপান্তর দেখে চোখ কপালে উঠে গেছে সবার। ওজন বৃদ্ধি ও কমানোর সময়ে ধারণকৃত ভিডিওটি ‘আমির খান ফ্যাট টু ফিট’ হ্যাশট্যাগসহ দেদার শেয়ার হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে, বিশেষ করে টুইটারে।

পরিচালক নিতেশ তিওয়ারি শুরুতে যুবক ও পরে মধ্যবয়সী মহাবীরের অংশটির চিত্রায়ন করতে চেয়েছিলেন। কিন্তু আমির তাকে উল্টোটা করার অনুরোধ জানান। এর কারণ জানিয়ে তিনি বলেন, ‘যদি প্রথমেই বয়স্ক মহাবীরের চরিত্রে কাজ করি তাহলে মোটাই থেকে যাবো। কারণ দৃশ্যধারণ শেষের পর ওজন কমানোর জন্য উদ্বুদ্ধ হওয়ার মতো কিছু পাবো না। ’

চাইলে কৃত্রিমভাবে ওজন বৃদ্ধি দেখানোর জন্য বাড়তি পোশাক বেছে নিতে পারতেন আমির। পরিচালকও এই পরামর্শ দিয়েছিলেন। কিন্তু তার এটা মোটেই পছন্দ নয়। তিনি বলেন, ‘ঢোলা শার্ট পরে নিজেকে মোটা দেখাতে পারতাম, কিন্তু তাতে অনুভূতিটা কাজ করতো না আমার মধ্যে। ’

অবশ্য ওজন বৃদ্ধির পর প্রচুর অস্বস্তি বোধ করতেন আমির। তার কথায়, ‘মোটা হলে নিঃশ্বাস বদলে যায়। হাঁটা, বসা, দাঁড়ানোর বেলায় সারাশরীরে তখন পরিবর্তনটা চোখে পড়ে। ’

প্রথম অংশের চিত্রায়ন শেষে কলাকুশলীদেরকে আমির বলেছিলেন, ‘আশা করি আমাকে এভাবে আর কখনও দেখবে না!’ ৯৫ কিলো থেকে ৭০ কিলোতে ওজন কমিয়ে আনার কাজটা সহজ ছিলো না জানিয়ে তিনি বলেন, ‘শুরুর দিকে মনে হচ্ছিলো আমাকে দিয়ে এটা হবে না। তবে কাজ শুরুর পর নেতিবাচক সব ভাবনা ঝেড়ে ফেলে মনোযোগ দিয়েছি শরীরচর্চা ও ডায়েটে। ’

যুক্তরাষ্ট্রের ডায়েটিশিয়ান ড. নিখিল ধুরন্ধরের পরামর্শ নিয়েছেন আমির। তিনি মনে করেন, ‘ওজন হ্রাসের জন্য ডায়েটই যুতসই। প্রচুর ব্যায়াম করলেও ডায়েট যদি ঠিক না থাকে তাহলে কখনও কাঙ্ক্ষিত ফল পাবেন না। ’

এদিকে স্টেরয়েড নিয়ে আমিরের ওজন কমানোর গুঞ্জন ছড়িয়েছে। এটাকে পুরোপুরি বানোয়াট বলে দাবি করেছেন ট্রেনার রাহুল ভাট। তিনি জানান, কোনো স্টেরয়েড, পিল কিংবা ইনজেকশন নিয়ে কাজটা করেননি আমির। আরেক ট্রেনার রাকেশ উদিয়ার ব্যাখ্যা করেছেন, টেকনিক্যালি এক সপ্তাহে ১ কিলো করে কমানো যায়। এভাবে ছয় মাসে ২৪ কিলো কমানো সম্ভব। তবে এজন্য শৃঙ্খলা ও অধ্যবসায় প্রয়োজন। এটা খুব কঠিন নয়। এজন্য স্টেরয়েড নেওয়ার দরকার নেই।

‘দঙ্গল’-এ তুলে ধরা হয়েছে কুস্তি খেলায় মহাবীর ফোগাট ও তার দুই কন্যা গীতা ও ববিতার পথচলার গল্প। ‘মেয়েরা ছেলেদের চেয়ে কম কীসে’ প্রতিপাদ্য নিয়ে সাজানো হয়েছে ছবিটি। মেয়েদের ব্যাপারে গোঁড়ামি, সামাজিক চাপ ও প্রথাগত ধারণার বাইরে গিয়ে কুস্তির দুনিয়ায় মহাবীর তার দুই কন্যাকে নিয়ে আসেন। তার মেয়েরা ২০১০ কমনওয়েলথ গেমসে কুস্তিতে নারী বিভাগে ভারতের জন্য প্রথম পদক ছিনিয়ে আনে।

ছেলেদেরকে নিয়েই আশায় বুক বাঁধার ছকেবাঁধা নিয়মকে চ্যালেঞ্জ জানাতেই আসছে ‘দঙ্গল’। এর মাধ্যমে দুই বছর পর আবার রূপালি পর্দায় ফিরছেন আমির। এতে গীতা ও ববিতা ফোগাট চরিত্রে অভিনয় করেছেন নবাগতা ফাতিমা সানা শেখ ও সানিয়া মালহোত্রা। মহাবীরের স্ত্রীর ভূমিকায় আছেন সাক্ষী তানওয়ার।

এ ছবির ট্রেলার ও গানগুলো দর্শক, সমালোচক ও বলিউডের শিল্পী-নির্মাতাদের ভূয়সী প্রশংসা কুড়াচ্ছে। এর সুর ও সংগীত পরিচালনা করেছেন প্রীতম চক্রবর্তী। ‘দঙ্গল’ মুক্তি পাবে আগামী ২৩ ডিসেম্বর।

* দেখুন আমিরের ওজন বৃদ্ধি ও কমানোর ভিডিও:

* ‘দঙ্গল’ ছবির ট্রেলার:

* ‘গিলেহরিয়া’ গানের ভিডিও:

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।