ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

বিনোদন

মহড়ায় অভিনেত্রীর বিরুদ্ধে ভ্রুণ হত্যার ‘নকল’ অভিযোগ!

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৬
মহড়ায় অভিনেত্রীর বিরুদ্ধে ভ্রুণ হত্যার ‘নকল’ অভিযোগ! দৃশ্য: ‘চোপ আদালত চলছে’

একটি নাট্যদল নাটক করতে এসেছে এক জায়গায়। সন্ধ্যাবেলায় সবাই মিলে একটা মহড়া আয়োজন করে। দলের অন্যতম অভিনেত্রী লীলা মৈত্রকে সাজানো হয় আসামী। তার বিরুদ্ধে অভিযোগ আনা হয় ভ্রুণ হত্যার। তারপরই শুরু হয় এক মজার খেলা!

একটি নাট্যদল নাটক করতে এসেছে এক জায়গায়। সন্ধ্যাবেলায় সবাই মিলে একটা মহড়া আয়োজন করে।

দলের অন্যতম অভিনেত্রী লীলা মৈত্রকে সাজানো হয় আসামী। তার বিরুদ্ধে অভিযোগ আনা হয় ভ্রুণ হত্যার। তারপরই শুরু হয় এক মজার খেলা!

‘নকল’ অভিযোগকে ‘সত্যি’ বলে প্রতিষ্ঠিত করতে লীলার সহ-অভিনেতারা কদর্যভাবে এক অদ্ভুত নিষ্ঠুরতায় মেতে ওঠে। তার ব্যক্তিগত জীবন নিয়ে কুৎসিত আক্রমণের মধ্য দিয়ে ‘আসল নাটক’ আর ‘নকল নাটক’ হতবাক হয়ে যায়।

একজন নারীর অসহায়তার সুযোগ নিয়ে জান্তব উল্লাসে মেতে ওঠে সবাই। বন্ধ দরজাটা খুলে বাইরে যাওয়ার চেষ্টা করে লীলা। কিন্তু এই সমাজ চাইলেও সে দরজা খুলে বাইরে যেতে পারে না। তার মতো নারীরা হয়ে ওঠে নিছকই খেলার সামগ্রী।

ভারতের কোচবিহারের নাট্যদল কম্পাসের ‘চোপ আদালত চলছে’ নাটকের গল্প এটি। বটতলা রঙ্গমেলায় শুক্রবার (২ ডিসেম্বর) এর প্রদর্শনী হয়েছে। নাটকটির নির্দেশনা দিয়েছেন দেবব্রত আচার্য্য, লিখেছেন বিজয় তেন্ডুলকর। নাটক শেষে কম্পাসের নাট্যকমীদের হাতে বটতলার উৎসব স্মারক তুলে দেন নাট্যকার মাসুম রেজা।

এদিকে বহিরাঙ্গনে নাটক শেষে রঙ্গ আড্ডায় নির্দেশকের সঙ্গে জমে ওঠে দর্শকের আড্ডা। নাটক প্রদর্শনীর আগে বহিরাঙ্গনে ছিলো নর্থসাউথ ইউনিভার্সিটি সিনে অ্যান্ড ড্রামা ক্লাবের স্বল্পদৈর্ঘ্যের নাটক ‘গরু’।

‘ধরিত্রী ও মানব হত্যার বিরুদ্ধে- মুক্তির উৎসবে’ স্লোগান নিয়ে ঢাকায় বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে বৃহস্পতিবার শুরু হয়েছে বটতলার এই আয়োজন। উৎসব উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, এখানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

এদিকে ঢাকার বাইরে দীর্ঘদিন ধরে নাট্যচর্চাকে এগিয়ে নিতে অক্লান্ত পরিশ্রম করছেন তেমন আটজন নাট্যকর্মীকে সম্মাননা দেওয়া হচ্ছে বটতলা রঙ্গমেলায়। শুক্রবার সন্ধ্যা সাড়ে ছয়টায় সম্মাননা দেওয়া হয়েছে ঢাকা বিভাগের নাট্যজন মুন্সী মুহাম্মাদ আলী রুমিকে। তার হাতে পদক তুলে দেন অধ্যাপক আনু মুহাম্মদ।

আরও পড়ুন>>>
* বটতলা রঙ্গমেলায় ইরানের ক্রেজি বডি গ্রুপের নাটক
* ‘বটতলা রঙ্গমেলা’য় সম্মাননা পাচ্ছেন আলী যাকের

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।