ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

বিনোদন

১৬ ডিসেম্বর থেকে ডাবিংমুক্ত টিভি চ্যানেলের জন্য আলটিমেটাম

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬
১৬ ডিসেম্বর থেকে ডাবিংমুক্ত টিভি চ্যানেলের জন্য আলটিমেটাম ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দেশের বিভিন্ন চ্যানেলে অনেকদিন ধরে বিদেশি সিরিয়াল বাংলায় ডাবিং করে প্রচার হচ্ছে। জানুয়ারি থেকে এ তালিকায় যোগ হচ্ছে আরও কয়েকটি সিরিয়াল। এটাকে টেলিভিশন শিল্পের সংকট হিসেবে দেখা হচ্ছে।

দেশের বিভিন্ন চ্যানেলে অনেকদিন ধরে বিদেশি সিরিয়াল বাংলায় ডাবিং করে প্রচার হচ্ছে। জানুয়ারি থেকে এ তালিকায় যোগ হচ্ছে আরও কয়েকটি সিরিয়াল।

এটাকে টেলিভিশন শিল্পের সংকট হিসেবে দেখা হচ্ছে।

তাই যদি কোনো চ্যানেলে আগামী ১৫ ডিসেম্বরের পর একটিও ডাবিং সিরিয়াল চলে তাহলে সেই চ্যানেলের সামনে অবস্থান নেবে টিভি সংশ্লিষ্ট কলাকুশলীদের ১৩টি সংগঠনের জোট সংগঠন ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশনের  (এফটিপিও) নেতাকর্মীরা।

‘শিল্পে বাঁচি, শিল্প বাঁচাই’ প্রতিপাদ্য নিয়ে বুধবার (৩০ নভেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত দিনব্যাপী টেলিভিশন শিল্পী ও কলাকুশলী সমাবেশে ভবিষ্যৎ কর্মসূচি ঘোষণার সময় সংগঠনটির আহ্বায়ক মামুনুর রশীদ আলটিমেটাম দিয়ে বলেন, ‘১৬ ডিসেম্বর থেকে আমরা বাংলাদেশে ডাবিংমুক্ত টেলিভিশন চ্যানেল চাই। ’

যোগ করে এফটিপিও’র আহ্বায়ক আরও বলেন, ‘যদি কোনো চ্যানেল বা কর্তৃপক্ষ আমাদের একজন শিল্পী কিংবা কলাকুশলীর বিরুদ্ধে ব্যবস্থা নেয় বা কালো তালিকাভুক্ত করে, তাহলে আমরা যারা এখানে আছি প্রত্যেকেই তার পাশে দাঁড়াবো। মুক্তিযুদ্ধের চেতনা আমাদের শিল্পীদের মধ্যে নিশ্চিহ্ন হয়নি। সেই চেতনা নিয়ে আমরা পথ চলবো, সবাই ঐক্যবদ্ধ হবো। আমাদের ডাকে আগামীতেও সাড়া দেবেন। আমরাও আপনাদের পাশে আছি। ’

মামুনুর রশীদের আহ্বানে সাড়া দিয়ে জোট সংগঠনের নেতাকর্মীরা মুষ্টিবদ্ধ হাত উঁচিয়ে শপথ করেন। এ সমাবেশকে সামনে রেখে বুধবার টেলিভিশন নাটক-টেলিছবির শুটিং হয়নি কোথাও। এটাকে সাফল্য হিসেবেই দেখছে এফটিপিও।

টিভি চ্যানেলগুলোকে শৃঙ্খলার মধ্যে আসার আহ্বান জানানো হয় সমাবেশে। মামুনুর রশীদ বলেন, ‘কোনো চ্যানেল বন্ধ হোক আমরা তা চাই না। ’ তাই কোনো চ্যানেলের রুগ্ন দশা হলে তার পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতিও দেন এফটিপিও’র নেতাকর্মীরা।

এফটিপিও মনে করে, দিনব্যাপী সমাবেশে যারা এসেছেন তারা শুধু মিডিয়া প্রেমিক নন, তারা দেশপ্রেমিক। তারা দেশের একটি গুরুত্বপূর্ণ মাধ্যমকে বাঁচাতে চাইছেন। সবশেষে সমৃদ্ধ বাংলাদেশের দিকে তাকিয়ে সমাবেশের সমাপ্তি টানা হলো।

আরও পড়ুন>>>
* ভিলেন ফরহাদ যেন এ যুগের নূর হোসেন!
* টেলিভিশন শিল্পী ও কলাকুশলী সমাবেশ শুরু

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।