ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

বিনোদন

টেলিভিশন শিল্পী ও কলাকুশলী সমাবেশ শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬
টেলিভিশন শিল্পী ও কলাকুশলী সমাবেশ শুরু ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘শিল্পে বাঁচি শিল্প বাঁচাই’ প্রতিপাদ্য নিয়ে শুরু হলো দিনব্যাপী টেলিভিশন শিল্পী ও কলাকুশলী সমাবেশ। কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বুধবার (৩০ নভেম্বর) সকাল সোয়া ১১টায় এ কর্মসূচি শুরু হয়।

শহীদ মিনার: ‘শিল্পে বাঁচি শিল্প বাঁচাই’ প্রতিপাদ্য নিয়ে শুরু হলো দিনব্যাপী টেলিভিশন শিল্পী ও কলাকুশলী সমাবেশ। কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বুধবার (৩০ নভেম্বর) সকাল সোয়া ১১টায় এ কর্মসূচি শুরু হয়।

শুরুতে বায়ান্নর ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন টেলিভিশন সংশ্লিষ্ট সংগঠনগুলোর নেতারা।

এরপর জাতীয় সংগীত পরিবেশন করেন অভিনয়শিল্পী, নির্মাতাসহ কলাকুশলীরা। তাদের মধ্যে ছিলেন অভিনয়শিল্পী চঞ্চল চৌধুরী, তারিন, তানভীন সুইটি, জাকিয়া বারী মম, দীপা খন্দকার, রওনক হাসান, অপূর্ব, শানারেই দেবী শানু, সৈয়দ হাসান ইমাম, সাবরীন সাকা মীম, শামীমা তুষ্টি, সাবেরী আলম, চিত্রলেখা গুহ, শিরিন বকুল, শাহনাজ খুশি, আহসান হাবিব নাসিম, সমাপ্তি মাসুক, তানভীর, নির্মাতা শিহাব শাহীন, চয়নিকা চৌধুরী, মাসুদ মহিউদ্দিন, চিত্রগ্রাহক টি ডব্লিউ সৈনিক।

টেলিভিশন সংশ্লিষ্ট কলাকুশলীদের বিভিন্ন সংগঠনের জোট সংগঠন ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও) এ সমাবেশের আয়োজন করেছে। এর আহ্বায়ক মামুনুর রশীদ তার বক্তব্যে বলেন, ‘শহীদ মিনার আমাদের চেতনা, ঐক্য ও সংস্কৃতির প্রতীক। তাই আমরা এখানে সমাবেশ করছি। ’ এরপর তিনি সমাবেশে বিতরণ করা লিফলেটে উল্লেখ করা এফটিপিও’র পাঁচ দফা দাবি তুলে ধরেন।

এগুলো হলো- ১. দেশের বেসরকারি চ্যানেলে বাংলায় ডাবকৃত বিদেশি সিরিয়াল/অনুষ্ঠান প্রচার বন্ধ করতে হবে। ২. টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ ক্রয় ও প্রচারের ক্ষেত্রে ক্লায়েন্ট/এজেন্সির হস্তক্ষেপ ব্যতিত চ্যানেলের অনুষ্ঠান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে নিয়ন্ত্রিত হতে হবে।

৩. টেলিভিশন শিল্পের সর্বক্ষেত্রে এ.আই.টির নূন্যতম ও যৌক্তিক হার পুনঃনির্ধারণ করতে হবে। ৪. দেশের টেলিভিশন শিল্পে বিদেশি শিল্পী ও কলাকুশলীদের অবৈধভাবে কাজ করা বন্ধ করতে হবে। বিশেষ প্রয়োজনে কাজ করতে হলে সরকারের অনুমতি এবং সংশ্লিষ্ট সংগঠন সমূহে নিবন্ধিত হতে হবে। ৫. ডাউনলিংক চ্যানেলের মাধ্যমে বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে হবে।

সম্প্রতি টেলিভিশন চ্যানেলের বিনিয়োগকারীদের উদ্যোগে গঠিত মিডিয়া ইউনিটির সদস্যরা সমাবেশে এসে শিল্পী ও কলাকুশলীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করলেই কেবল তাদের সঙ্গে থাকবেন বলে জানান এফটিপিও আহ্বায়ক।

এরপর বক্তব্য রাখেন এফটিপিও’র সদস্য সচিব গাজী রাকায়েত। তারপর সাম্প্রতিক সময়ে প্রয়াত শিল্পীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। বক্তব্য রেখেছেন অভিনেতা এটিএম শামসুজ্জামান ও আবুল হায়াত। সমাবেশ চলবে বিকেল পাঁচটা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।