ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

বিনোদন

বাগদাদে লড়বে ‘বিষকাঁটা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
বাগদাদে লড়বে ‘বিষকাঁটা’ দৃশ্য: ‘বিষকাঁটা’

বাগদাদ ফিল্ম ফেস্টিভ্যালের প্রামাণ্যচিত্র বিভাগের প্রতিযোগিতায় লড়তে যাচ্ছে বাংলাদেশের ‘বিষকাঁটা’। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ধর্ষিতা বীরাঙ্গনাদের বেঁচে থাকার গল্প নিয়ে এটি পরিচালনা করেছেন ফারজানা ববি। প্রযোজনায় রুবাইয়াত হোসেন।

বাগদাদ ফিল্ম ফেস্টিভ্যালের প্রামাণ্যচিত্র বিভাগের প্রতিযোগিতায় লড়তে যাচ্ছে বাংলাদেশের ‘বিষকাঁটা’। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ধর্ষিতা বীরাঙ্গনাদের বেঁচে থাকার গল্প নিয়ে এটি পরিচালনা করেছেন ফারজানা ববি।

প্রযোজনায় রুবাইয়াত হোসেন।

ইরাকের রাজধানী বাগদাদে আগামী ৩ ডিসেম্বর শুরু হয়ে উৎসব চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত। এ আয়োজন উৎসর্গ করা হচ্ছে ইরাকি অভিনেতা ইউসুফ আল আনি এবং পোল্যন্ডের নির্মাতা আন্দ্রেজ ওয়াজদার স্মৃতির উদ্দেশে।

‘বিষকাঁটা’র ইংরেজি নাম ‘দ্য পয়জন থোর্ন’। মুক্তিযুদ্ধে সম্ভ্রম হারানো বেঁচে থাকা তিন মহিয়সী নারী রঞ্জিতা মন্ডল, হালিমা খাতুন, রমা চৌধুরীর গল্প তুলে ধরা হয়েছে এতে। নিদারূন যন্ত্রণার নিরবতা পুনরুত্থিত হয়েছে তাদের কণ্ঠে।

ছবিটিতে উঠে এসেছে বীরাঙ্গনাদের বেদনার কথা। যুদ্ধ শেষ হলেও ধর্ষণের কলঙ্ক নিয়ে তাদের ভেতর যেন অন্য কেউ বাস করে চলছে। স্বাধীনতার এতোটা সময় পেরিয়েও এমনটাই মনে করেন তারা। যুদ্ধে ধর্ষিতা হওয়ার কারণে সমাজে এখনও সম্মানের সঙ্গে বাঁচার জন্য সংগ্রাম করছেন বীরাঙ্গনা রঞ্জিতা, হালিমা ও রমা। তাদের সংগ্রাম-অভিযোগের কথা আছে ‘বিষকাঁটা’য়।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।