ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ভূমিকম্পে আতঙ্কিত তারকারা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
ভূমিকম্পে আতঙ্কিত তারকারা

ভোর রাতে সবাই যখন ঘুমে, অথবা ঘুমাতে যাওয়ার প্রস্তুতি নিয়ে ফেলেছেন কেউ কেউ; তখনই শীতের রাত কাঁপিয়ে, ভবন কাঁপিয়ে ছড়িয়ে পড়লো আতঙ্ক। শহর ঢাকাসহ সারাদেশে ভূকম্পন অনুভূত হয়েছে ৪ জানুয়ারি ভোর ৫টার একটু পরে।

সারাদিন ধরে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে ঘোরাফেরা করছে এ কম্পন-ইস্যু। সবাই ভূকম্পনকালীন অভিজ্ঞতা জানান দিচ্ছেন।

সংগীতশিল্পী শাফিন আহমেদ লিখছেন, ‘এখন ৫টা ১৫ মিনিট। রিহান এবং নাহিনকে (তার দুই সন্তান) নিয়ে আমি দাঁড়িয়ে আছি রাস্তায়। আমার অভিজ্ঞতার সবচেয়ে তীব্র ভূমিকম্প এটা। সাত তলা থেকে দ্রুত নেমে এসেছি। ’

বাড়িঘর কেঁপেছে। শাফিন আহমেদের মতো অনেকেই রাস্তায় নেমে এসেছেন আতঙ্কিত হয়েছে। এ কম্পনকে তিনি যেমনটা বলছেন তার অভিজ্ঞতার ‘সবচেয়ে তীব্র’ হিসেবে, একই ধারণা অভিনেত্রী মমরও। তিনি লিখেছেন, ‘এই প্রথম এভাবে সারা বাসা কেঁপে উঠলো ভূমিকম্পে। এই প্রথমবার এতো ভয় পেলাম। ’

গত বছরের ২৫ এপ্রিল যে ভয়াবহ ভূমিকম্পে প্রায়বিধ্বস্ত হলো নেপাল, ওই সময় নাটকের শুটিংয়ে নেপালে ছিলেন অভিনেত্রী রুনা খান। তার স্মৃতিতে ভূমিকম্পের অভিজ্ঞতা অনেক ভয়াবহ। তাই গত রাতের ভূমিকম্পের পর তিনি লিখছেন, ‘ভূমিকম্পের অভিজ্ঞতা আমার যে কী ভয়ংকর, তা আমিই জানি। ওই ভয় আমি আর পেতে চাই না। ’

এই ভূমিকম্পের ঘটনায় সবাই যখন আতঙ্কিত, তখন গীতিকার-অভিনেতা মারজুক রাসেল নস্টালজিক। ১৬ বছর আগের এক সন্ধ্যায় পান্থ কানাইয়ের সঙ্গে চা দোকানে বসে ভূমিকম্প নিয়ে মুখে মুখে গানই বেঁধে ফেলেছিলেন তিনি। সে গানের ক’লাইন জানিয়েও দিয়েছেন একফাঁকে।

মডেল-অভিনেত্রী সাবিলা নূর এমনই আতঙ্কিত হয়ে পড়েছিলেন ঘটনার আকস্মিকতায় যে, প্রতিজ্ঞাই করেছেন ‘আর জীবনেও ঝগড়া করবো না!’ তার ধারণা, এটা ‘রাগ করার ফলাফল’! ভূমিকম্পের ঘটনা শুনে সুদূর আয়ারল্যান্ড থেকে সবাই নিরাপদ আছেন কি-না জানতে চেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মিস আয়ারল্যান্ড মাকসুদা আক্তার প্রিয়তি।

অভিজ্ঞতা জানিয়েছেন অভিনেতা সাজু খাদেম, নিরব, অ্যালেন শুভ্র, সাইমন সাদিক, সালমান মুক্তাদির, সংগীতশিল্পী কনা, আলিফ আলাউদ্দিন, প্রীতম আহমেদ, ইমরান মাহমুদুল, তিশমা, অভিনেত্রী সোহানা সাবা, মৌসুমী নাগ, বিদ্যা সিনহা মিম, সুজানা, ঈশিকা খান, তাসনুভা এলভিন, শেহতাজ মুনিরা হাশেম, তানহা তাসনিয়া, মডেল ইমতু, সংবাদ পাঠিকা ফারহানা নিশো, গীতিকার আসিফ ইকবাল, শফিক তুহিন, নির্মাতা দেবাশীষ বিশ্বাসসহ প্রত্যেকেই। সবাই যখন আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে এসেছিলেন, তখন কি-না উপস্থাপিকা আমব্রিন ‘ভূমিকম্পের ভয়ে ছাদে’ উঠেছেন! ফেসবুকে লিখেছেন সে অভিজ্ঞতা।

কাজের কাজটি করেছেন মডেল নাফিসা কামাল ঝুমুর। ভূমিকম্পকালীন কী সতর্কতা নেওয়া জরুরি, সে বিষয়ে ভিডিও পোস্ট করে সতর্ক করতে চেয়েছেন সবাইকে। নির্মাতা আবু শাহেদ ইমনও গুরুত্ব দিয়েছেন এ সম্পর্কিত সচেতনতা বৃদ্ধির ওপর।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।