ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

প্রথম দিনের ব্যবসায় এগিয়ে ‘দিলওয়ালে’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
প্রথম দিনের ব্যবসায় এগিয়ে ‘দিলওয়ালে’

সঞ্জয়লীলা বানসালির ‘বাজিরাও মাস্তানি’ ও রোহিত শেঠির ‘দিলওয়ালে’ মুক্তি পেয়েছে গত ১৮ ডিসেম্বর। বলিউড বিশেষজ্ঞদের মন্তব্য ছিলো, বড় বাজেটের এ দুটি ছবির একই দিনে মুক্তি পাওয়ার প্রভাব পড়বে বক্স অফিসে।

টক্করে প্রথম দিন এগিয়ে থাকলো শাহরুখ খান-কাজলের ‘দিলওয়ালে’।

বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ জানান, ‘দিলওয়ালে’ প্রথম ২৪ ঘণ্টায় ঘরে তুলেছে ২১ কোটি রুপি। সেখানে ‘বাজিরাও মাস্তানি’র আয়ের পরিমাণ ১২ কোটি ৮০ লাখ রুপি। শুরুতেই ৬৫ শতাংশ দর্শক টানতে পেরেছে ‘দিলওয়ালে’। অথচ মাত্র ৩০ শতাংশ দর্শক দেখেছে ‘বাজিরাও-মাস্তানি’।

জানা গেছে, ‘বাজিরাও মাস্তানি’ চলছে সাড়ে তিন হাজার প্রেক্ষাগৃহে। এতে মারাঠা যোদ্ধা পেশওয়া বাজিরাও চরিত্রে রণবীর সিং, মাস্তানির ভূমিকায় দীপিকা পাড়ুকোন ও বাজিরাওয়ের স্ত্রী কাশিবাঈ হিসেবে আছেন প্রিয়াঙ্কা চোপড়া। অন্যদিকে পাঁচ বছর পর ফের বড় পর্দায় ম্যাজিকাল কেমিস্ট্রি নিয়ে ফিরলেন শাহরুখ-কাজল।

এর আগেও বক্স অফিসে মুখোমুখি হয়েছিলেন শাহরুখ ও সঞ্জয়লীলা। ২০০৭ সালে বলিউড বাদশার ‘ওম শান্তি ওম’ আর রণবীর কাপুর-সোনম কাপুরের অভিষেক ছবি ‘সাওয়ারিয়া’ মুক্তি পায় একই দিনে। যথারীতি শাহরুখের কাছে ধোপে টেকেনি বানসালির ছবিটি।

এদিকে মুক্তির দিনে দুটি ছবিকেই পড়তে হয়েছে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরোধিতার মুখে। ভারতে ধর্মীয় অসহিঞ্চুতা বেড়েছে- এমন মন্তব্য করায় শাহরুখের ওপর ক্ষেপে জয়পুর, উদয়পুর, রাজসামান্দ ও ভিলওয়ারায় ‘দিলওয়ালে’র বিরুদ্ধে বিক্ষোভ করেছে দলটির যুব মোর্চা। জনসমস্যা নিবারণ মঞ্চের সুরজ সোনি জানান, বিতর্কিত মন্তব্যের কারণে শাহরুখের ছবিটি বর্জনের আহ্বান জানাচ্ছেন তারা।

অন্যদিকে ইতিহাস বিকৃতির অভিযোগে পুনেতে বন্ধ করে দেওয়া হয়েছে ‘বাজিরাও মাস্তানি’র পাঁচটি শো। পেশওয়া বাজিরাওয়ের জীবন ও সে আমল নিয়ে বিজেপির ২০০ কর্মী বিক্ষোভ করেন। তাদের অভিযোগ, যুদ্ধে নিবেদিত একনিষ্ঠ যোদ্ধা বাজিরাওয়ের নাচ-গান করার সময় ছিলো না জনসম্মুখে এসে। এ ছাড়া ‘পিঙ্গা’ ও ‘মালহারি’ শিরোনামের দুটি গানের নিন্দা করেন বিক্ষোভকারীরা। এগুলো ছবি থেকে বাদ দিলেই কেবল প্রেক্ষাগৃহে প্রদর্শন করা যাবে বলেও হুমকি দিয়েছে আরেকটি উগ্রপন্থী সংগঠন।

এ কারণে হতাশা আর বিরক্তি প্রকাশ করেছেন রণবীর সিং। তার মতে, ‘কোনো উদ্দেশ্য না থাকার পরও যদি কেউ কিছুর বিরোধীতা করে, তখন নেতিবাচক অনুভূতি হয়। দর্শককে বিনোদন দিতে ও মানসম্পন্ন ছবি বানাতে নিজেদের উজাড় করেছি আমরা। এরপরও এমন অভিযোগ ওঠায় আমাদের খারাপ লাগছে।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘন্টা, ডিসেম্বর ২০, ২০১৫
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।