ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১, ২৪ জুলাই ২০২৪, ১৭ মহররম ১৪৪৬

বিনোদন

‘সুড়ঙ্গ’ পাইরেসি: অভিযুক্তদের হতে পারে চার বছরের কারাদণ্ড!

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, জুন ১৬, ২০২৪
‘সুড়ঙ্গ’ পাইরেসি: অভিযুক্তদের হতে পারে চার বছরের কারাদণ্ড!

২০২৩ সালের ঈদুল আযহায় মুক্তিপ্রাপ্ত ‘সুড়ঙ্গ’ পাইরেসির কবলে পরে চতুর্থ সপ্তাহে। একদল কুচক্রী সিনেমার দৃশ্য ধারণ করে সামাজিকমাধ্যমে ছড়িয়ে দেয়।

এতে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হয় সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠান।

এমন অবস্থায় আইনের দারস্থ হন সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান আলফা আই স্টুডিওস লিমিটেডের কর্ণধার শাহরিয়ার শাকিল। তার দায়ের করা মামলায় গ্রেফতার হয় দুই আসামি। একই বছর ৩০ জুলাই ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে পুলিশ আসামিদের হাজির করলে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।  

আফরান নিশো ও তমা মির্জা অভিনীত এ সিনেমার পাইরেসির ঘটনায় প্রযোজক শাহরিয়ার শাকিলের করা মামলায় ইতোমধ্যেই চার্জ গঠন হয়েছে। বিচারকার্য শেষে অপরাধ প্রমাণ সাপেক্ষে অপরাধীদের ৪ বছরের কারাদন্ডের বিধান রয়েছে আইনে।  

কপিরাইট আইন ২০০০(সংশোধিত ০৫) অনুযায়ী ৮২/৮৪ ধারা অনুযায়ী অনুমতি ব্যতিত চলচ্চিত্র ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা অপরাধ। এই আইন ভঙ্গ করলে সর্বোচ্চ শাস্তি পাঁচ লাখ টাকা জরিমানা এবং চার বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।  

মামলা সুত্রে জানা যায়, বিগত গেল ০৬ মে ঢাকাস্থ বিচারিক আদালতে অভিযোগপত্র গৃহীত হয়। এর আগে ২০২৩ সালের ২৯ জুলাই বনানী থানায় মামলা দায়ের করে সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান।  

উল্লেখ্য, রায়হান রাফী পরিচালিত ‘সুড়ঙ্গ’র মাধ্যমে প্রথমবার সিনেমায় নাম লেখান আফরান নিশো। তার সঙ্গে ছিলেন তমা মির্জা। এতে আরও অভিনয় করেছেন মোস্তফা মন্‌ওয়ার, শহীদুজ্জামান সেলিম, মনির আহমেদ শাকিল, অশোক ব্যাপারীসহ অনেকে। সেই সঙ্গে একটি আইটেম গানে নুসরাত ফারিয়াকে দেখা গেছে।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, জুন ১৬, ২০২৪
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।