ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন শুরু শুক্রবার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, মার্চ ৬, ২০২৪
জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন শুরু শুক্রবার

রবীন্দ্রসংগীত নিয়ে দেশের সবচেয়ে বড় আয়োজন জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন শুরু হচ্ছে শুক্রবার (০৮ মার্চ)। এবার উদ্বোধনী অধিবেশনে গাজায় ইসরায়েলের বর্বর গণহত্যার প্রতিবাদ জানিয়ে মনুষ্যত্বের জয়গান করা হবে।

থাকবে আরও বৈচিত্র্যময় আয়োজন।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় তিন দিনের এই সম্মেলনের উদ্বোধন করবেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। প্রধান অতিথি থাকবেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

এবার শিল্পগুরু মুস্তাফা মনোয়ারকে রবীন্দ্রপদক প্রদান করে সম্মাননা জানানো হবে। ‘নিশিদিন ভরসা রাখিস, ওরে মন, হবেই হবে’ বোধনসংগীত হিসেবে কবিগুরুর এই গান পরিবেশনার মধ্য দিয়ে শুক্রবার সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠান শুরু হবে।

বুধবার (০৬ মার্চ) দুপুরে ছায়ানট সংস্কৃতি ভবনের রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলনায়তনে জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের এক সংবাদ সম্মেলনে এবারের আয়োজন সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়।

এবার অনুষ্ঠিত হচ্ছে জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের ৪২তম অধিবেশন। এতে ঢাকাসহ সারা দেশের সম্মিলন পরিষদের ৮২টি শাখার সাত শতাধিক শিল্পী, সংগঠক ও সংস্কৃতিকর্মী অংশ নেবেন।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পরিষদের নির্বাহী সভাপতি ইমেরিটাস অধ্যাপক আতিউর রহমান। পরে থাকবে আজিজুর রহমান তুহিনের গ্রন্থনায় ‘সত্যের আনন্দ রূপ এই তো জাগিছে’ শীর্ষক গীতি-আলেখ্য।

এরপর বেলা আড়াইটা থেকে শুরু হবে কিশোর বিভাগের সংগীত প্রতিযোগিতা। সন্ধ্যায় নৃত্যালেখ্য ‘তুমি অনন্যা’। এই দিনে আন্তর্জাতিক নারী দিবস। এ জন্য দিবসটিকে স্মরণ করে রবীন্দ্রনাথ ঠাকুরের গীতিনাট্যের নারী চরিত্রগুলো নিয়ে এই নৃত্যালেখ্য গ্রন্থনা করেছেন শিল্পী লিলি ইসলাম। এ ছাড়া থাকবে সংগীত, আলোচনা, পাঠ ও আবৃত্তি।

সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার সকাল সাড়ে ৯টা থেকে সাধারণ বিভাগের সংগীত প্রতিযোগিতা শুরু হবে। বেলা সাড়ে তিনটায় প্রতিনিধি সম্মেলন, সাড়ে চারটায় হবে ‘রবীন্দ্র-শিক্ষাদর্শ ও বাংলাদেশের নবশিক্ষাযাত্রা’শীর্ষক সেমিনার। প্রবন্ধ উপস্থাপন করবেন সৈয়দ মো. গোলাম ফারুক।

সন্ধ্যায় গাজায় ইসরায়েলি বর্বরতায় পিষ্ট মানবতার আর্তধ্বনি-প্রতিধ্বনি তুলে ধরে পরিবেশিত হবে বিশেষ রবীন্দ্র গীতি-আলেখ্য ‘মানুষগুলো সব ইতিহাসের ছেঁড়া পাতা’। এটি গ্রন্থনা করেছেন প্রাবন্ধিক মফিদুল হক। এরপর থাকবে সংগীত ও নৃত্যানুষ্ঠান।

রোববার (১০ মার্চ) সমাপনী অধিবেশন সকাল ৯টায় শুরু হবে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। পরে থাকবে সংগীত প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে সনদ ও পুরস্কার প্রদান। সন্ধ্যা সাড়ে ছয়টায় থাকবে পাঠ, আবৃত্তি ও সংগীতানুষ্ঠান।

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৪
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।