ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

৮৩ কোটি বাজেটের ‘এমআর-৯’, কী বলছেন কলাকুশলীরা?

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
৮৩ কোটি বাজেটের ‘এমআর-৯’, কী বলছেন কলাকুশলীরা? আসিফ আকবর,জেসিয়া ইসলাম, এবিএম সুমন, আনিসুর রহমান মিলন ও আলিশা ইসলাম

প্রয়াত কথাসাহিত্যিক কাজী আনোয়ার হোসেনের সৃষ্ট গোয়েন্দা চরিত্র মাসুদ রানা। যা নিয়ে প্রকাশিত হয়েছে বহু বই এবং প্রতিটি সিরিজই ব্যাপক পাঠকপ্রিয়তা পায়।

তারই একটি ‘ধ্বংস পাহাড়’, যা অবলম্বনে তৈরি হয়েছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় ‘এমআর-৯: ডু অর ডাই’ সিনেমা।

দীর্ঘ অপেক্ষার পর শুক্রবার (২৫ আগস্ট) মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি। ৮৩ কোটি বাজেটের এ সিনেমাটি সম্পর্কে বিস্তারিত জানাতে মঙ্গলবার (২২ আগস্ট) রাতে ঢাকার একটি হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন সিনেমার নির্মাতা-কলাকুশলীরা। তারা জানিয়েছেন অন্য সব সিনেমা থেকে কেন স্পেশাল ‘এমআর-৯: ডু অর ডাই’।  

সিনেমাটিতে মাসুদ রানা হিসেবে হাজির হচ্ছেন ঢালিউড অভিনেতা এবিএম সুমন। সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই অভিনেতা বলেন, নিজেকে ফ্রোজেন মনে হচ্ছে। এত কিছুর পর অবশেষে সিনেমাটি আসছে। এই অনুভূতি বোঝানোর মতো ভাষা আমার কাছে নেই। এর আগে এত বড় সিনেমায় লিড করার সুযোগ হয়নি, এটাই হয়ত এমন উচ্ছ্বাসের কারণ। সিনেমাটা দেখার পর মাসুদ রানার প্রেমে সবাই পড়ুক, এটাই চাই। সবাই যদি প্রেমে না পড়ে, তাহলে এটা করে আর লাভ কী!

করোনার কারণে প্রায় দুই বছর ধরে ঝুলে ছিল ‘এমআর-৯: ডু অর ডাই’র কাজ। এ কারণে বেশ দুশ্চিন্তায় ছিলেন সুমন। তার ভাষ্য, কোভিডের সময় প্রচণ্ড ডিপ্রেশনে ছিলাম। মনে হতো, আসলেই কি সিনেমাটা হবে! তবে নির্মাতা আসিফ আকবর সবসময় আমার পাশে ছিল, উৎসাহ দিয়েছে।

বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নির্মাতা আসিফ আকবর নির্মাণ করেছেন সিনেমাটি। তিনি বলেন, বাংলাদেশের সব দর্শকের মাঝে মাসুদ রানা সিরিজ একটা আবেগের জায়গা। সেখান থেকে এটা নিয়ে সিনেমা বানাতে চেয়েছিলাম। বলা চলে- অনেকটা দায়িত্ববোধের জায়গা থেকেই প্রায় ৬ বছর ধরে ‘এমআর-৯: ডু অর ডাই’ বানিয়েছি। স্ক্রিপ্টের পেছনে আমরা তিন বছরের বেশি সময় দিয়েছি। এটার জন্য অনেক রিসার্চ করেছি। শুধু বইয়ের মধ্যে সীমাবদ্ধ থাকিনি। আমরা বিশ্বের সব দেশের দর্শকদের নিয়ে রিসার্চ করেছি। সুতরাং সিনেমাটি নির্মাণে আমরা চেষ্টার কোনো ঘাটতি রাখিনি।

‘এমআর-৯: ডু অর ডাই’র মাধ্যমে বড় পর্দায় অভিষেক হচ্ছে অভিনেত্রী আলিশা ইসলামের। তিনি সিনেমার একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন। এখানে কাজ প্রসঙ্গে আলিশা বলেন, এতদিন বলে আসছিলাম অনেক এক্সসাইটেড, কিন্তু এখন মুক্তির সন্নিকটে এসে অনেক ভয় লাগছে। প্রথম সিনেমা ভয় থাকবেই কারণ দর্শকদের মন্তব্য কেমন হবে? তবে এমন একটি সিনেমার মাধ্যমে আমার অভিষেক হচ্ছে এটা আমার জন্য বড় ব্যাপার। বেশ লম্বা প্রস্তুতি নিয়েছি। সিনেমাটি অ্যাকশনধর্মী, তাই ফাইটিংয়ের জন্য ট্রেনিং নিয়েছি। গ্রুমিংয়ে হার্ড ওয়ার্ক করেছি। এখন সিনেমাটি মুক্তি পেলে দর্শক কীভাবে গ্রহণ করেন তা দেখার অপেক্ষায় আছি।

সিনেমাটির মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক হচ্ছে আরেক মডেল ও সাবেক মিস ওয়ার্ল্ড বাংলাদেশের মুকুটজয়ী জেসিয়া ইসলামের। তিনি বলেন, এই সিনেমার অংশ হতে পেরে আমি অনেক খুশি। আমি এটাকে একটা সুযোগ হিসেবে নিয়েছি। আমি মনে করি এটি আমার জন্য আশীর্বাদ হয়ে আসছে। মাসুদ রানার মত সিনেমাটির জন্য আমাদের গর্ব হওয়া উচিৎ। আর প্রথমবারের মতো বাংলাদেশে এমন বড় প্রোজেক্ট হচ্ছে, আমি মনে করি সিনেমাটি সাফল্য পাবে।  

অনুষ্ঠানে জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ বলেন, আজ (২২ আগস্ট) ‘এমআর-৯: ডু অর ডাই’র ইংরেজি ভার্সন সেন্সর পেয়েছে। এটি দেশের সবগুলো সিনেপ্লেক্সে চলবে। আর বাংলা ডাবিং করা অংশ যদি বৃহস্পতিবারের মধ্যে সেন্সর পাই, তবে সিঙ্গেল স্ক্রিনেও মুক্তি দেওয়া হবে। তা না হলে বাংলা ভার্সনটি দ্বিতীয় সপ্তাহে আসবে।

বাংলাদেশের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও কানাডার প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পাচ্ছে ‘এমআর-৯’। সেখানে সিনমাটি পরিবেশনা করছে স্বপ্ন স্কেয়ারক্রো। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, উত্তর আমেরিকার ১৫১টি সিনেমা হলে চলবে সিনেমাটি।

উল্লেখ্য, ‘এমআর-৯: ডু অর ডাই’-এ সুমন, আলিশা ছাড়াও আরও অভিনয় করেছেন হলিউডের অভিনেতা নিকো ফস্টার মাইকেল জেই হোয়াইট, ম্যাট পাসমোর, ওলেগ প্রাডিউস, কেলি গ্রেসন প্রমুখ। এছাড়াও দেশের অভিনয়শিল্পীদের মধ্যে রয়েছে শহীদুল আলম সাচ্চু, আনিসুর রহমান মিলন, জেসিয়া ইসলাম, টাইগার রবি। এ সিনেমার সংগীত পরিচালনা করেছেন গ্র্যামিজয়ী ভারতীয় সংগীতশিল্পী রিকি কেজ। প্রযোজনায় জাজ মাল্টিমিডিয়া, আল ব্রাভো ফিল্মস ও চেজিং বাটারফ্লাইস পিকচারস।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।