ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

৫০-এ সোলস

রজতজয়ন্তীতে আপনার লেখা গান প্রকাশ করবে সোলস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, জুন ৬, ২০২৩
রজতজয়ন্তীতে আপনার লেখা গান প্রকাশ করবে সোলস

প্রতিষ্ঠার ৫০ বছরে পা রেখেছে দেশের অন্যতম ঐতিহ্যবাহী ব্যান্ড সোলস। এ উপলক্ষে বেশ কিছু নতুন পরিকল্পনা হাতে নিয়েছে ব্যান্ডটি।

এর মধ্যে রয়েছে নিজেদের নতুন লগো উন্মোচন, নতুন গান প্রকাশ, দেশ-বিদেশে সিরিজ কনসার্ট এবং একটি গ্র্যান্ড কনসার্টের মাধ্যমে ৫০ বছর পূর্তি উদযাপন।

মঙ্গলবার (০৬ জুন) দুপুরে ঢাকার অভিজাত একটি ক্লাবে তিনটি লোগো উন্মোচনের মধ্য দিয়ে এর আনুষ্ঠানিক সূচনা হলো। লোগোগুলো ডিজাইন করেছেন সোলসের প্রতিষ্ঠাতা সদস্য আহমেদ নেওয়াজ। সবার সামনে যা উন্মোচন করেন সোলস-এর প্রাক্তন তিন সদস্য নেওয়াজ, পিলু খান ও র‌্যালি।  

অনুষ্ঠানে পার্থ বড়ুয়া জানান, এই তিনটি লোগো থেকে ১৫ জুনের মধ্যে দর্শকের ভোটে একটি লোগো চূড়ান্ত করা হবে। যেটি ৫০ বছর পূর্তিতে ব্যবহার হবে ব্যান্ডের অফিসিয়াল প্যাড, কনসার্ট ব্যাকড্রপ, গান ও অ্যালবামে। ইতোমধ্যেই লোগো তিনটি ভোটিংয়ের জন্য সোলসের অফিসিয়াল ও পার্থ বড়ুয়ার ফেসবুক পেজে শেয়ার করা হয়েছে।  

পাশাপাশি এই আয়োজনে জানানো হয় সোলসের নতুন পরিকল্পনা। সেখানে উপস্থিত হয়েছিল দলটির বর্তমান ও পুরাতন সদস্যরা। এসময় সোলসের পার্থ বড়ুয়ার (ভোকাল ও লিড গিটার) আমন্ত্রণে মঞ্চে এসে বিশেষ একটি ঘোষণা দেন গীতিকবি সংঘের সভাপতি শহীদ মাহমুদ জঙ্গী। যার লেখা সোলসের বেশ কিছু গান শ্রোতাপ্রিয় হয়েছে।  

শহীদ মাহমুদ জঙ্গী জানান, সোলসের রজতজয়ন্তীতে দর্শক ও শ্রোতাদের কাছ থেকে নতুন গান আহবান করা হয়েছে। দর্শকদের লেখা গীতিকবিতা থেকে সেরা ১০টি বাছাই করা হবে। পরবর্তীতে সেগুলো থেকে গানগুলো নির্মাণ করে ভিডিও আকারে প্রকাশ হবে। গীতিকবিতা পাঠাতে হবে [email protected]এ। যা পাঠানোর শেষ সময় ১৫ জুলাই।  

এর আগে সোলসের প্রতিষ্ঠাতা সদস্য ও ড্রামার সুব্রত বড়ুয়া রনি, আইয়ুব বাচ্চুসহ দলটির যে সদস্যরা প্রয়াত হয়েছে তাদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। পাশাপাশি তাদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।  

অনুষ্ঠানে পার্থ বড়ুয়া জানান, সোলস ইতোমধ্যেই বেশকিছু গান বানিয়েছে। যেগুলো হয়তো সেপ্টেম্বর থেকে ভিডিও আকারে প্রকাশ করা হবে। আরেক জনপ্রিয় ব্যান্ড রেনেসার সঙ্গে মিলেও বেশ কিছু গান করছে সোলস, যার রেকর্ডিং শুরু হয়েছে। দুটি গানের কাজ প্রায় শেষ। এছাড়া দেশ-বিদেশে কনসার্টের পরিকল্পনা আছে। যেগুলোর জন্য সর্বপ্রথম প্রয়োজন স্পন্সর। বেশকিছু কোম্পানির সঙ্গে কথা হচ্ছে, চূড়ান্ত হলেই বিস্তারিত জানাতে পারবেন।  

তবে পার্থ বড়ুয়া আরো জানালেন, দেশে এবং বিদেশে কনসার্টের জন্য বৃহৎ পরিকল্পনাই রয়েছে তাদের।  

এই গায়ক-অভিনেতা বলেন, সোলসের বয়সও কম হয়নি। আমরা চাই এবার জিনিসটি প্রপারলি করার জন্য। আমাদের ৫০ বছরের পূর্তির আয়োজন চলবে, শেষ করার চেষ্টা করব ২০২৪ সালের সেপ্টেম্বরের দিকে। কারণ সিরিজ শো, কিছু গান রিলিজ করতে হলে লম্বা সময়ের প্রয়োজন।  

১৯৭২ সালে সাজেদ উল আলমের নেতৃত্বে কয়েক তরুণ সুরেলা নামের একটি ব্যান্ডের যাত্রা শুরু করেন। ১৯৭৩ সালে ব্যান্ডের নাম পরিবর্তন করে রাখা হয় সোলস। এই লম্বা সময়ে সোলসে অনেকে যুক্ত হয়েছেন, অনেকে বেরিয়ে গেছেন। তবে থেমে থাকেনি সোলস। চট্টগ্রামে গড়ে ওঠা এই ব্যান্ডটি প্রজন্মের পর প্রজন্মের মাঝে ধরে রেখেছে জনপ্রিয়তা।

সাজেদ উল আলম, লুলু ও রনি বড়ুয়া ছিলেন সোলসের প্রতিষ্ঠাতা সদস্য। পরবর্তী সময়ে সোলসে যোগ দেন নকীব খান, পিলু খান, তপন চৌধুরী, নাসিম আলী খান, আইয়ুব বাচ্চু, রনি বড়ুয়া, নেওয়াজ, পার্থ বড়ুয়াসহ আরো অনেকে।

সোলসের বর্তমান লাইনআপ- নাসিম আলী খান (ভোকাল), পার্থ বড়ুয়া (ভোকাল ও লিড গিটার), আহসানুর রহমান আশিক (ড্রামস), মীর শাহরিয়ার মাসুম (কিবোর্ড) ও মারুফ হাসান রিয়েল (বেজ গিটার)।  

১৯৮২ সালে প্রকাশিত হয় সোলসের প্রথম অ্যালবাম ‘সুপার সোলস’। এটি ছিল দেশের ব্যান্ড সংগীতের ইতিহাসে অন্যতম জনপ্রিয় অ্যালবাম। পাঁচ দশকে ‘মন শুধু মন ছুঁয়েছে’, ‘এ এমন পরিচয়’, ‘মনে করো’, ‘খুঁজিস যাহারে’, ‘বৃষ্টি দেখে অনেক কেঁদেছি’, ‘এই মুখরিত জীবনে চলার পথে’, ‘কেন এই নিঃসঙ্গতা’র মতো জনপ্রিয় অনেক গান উপহার দিয়েছে সোলস।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ০৬ জুন ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।