ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

আজ কানে প্রদর্শিত হবে পরীমণির ‘মা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, মে ২০, ২০২৩
আজ কানে প্রদর্শিত হবে পরীমণির ‘মা’

বিশ্বের সবচেয়ে পুরনো ও বড় চলচ্চিত্রের আসর ‘কান চলচ্চিত্র উৎসব’। এই উৎসবের ৭৬তম আসরের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে প্রিমিয়ার হতে যাচ্ছে বাংলাদেশের একমাত্র সিনেমা ‘মা’।

অরণ্য আনোয়ার পরিচালিত এই সিনেমার মুখ্য চরিত্রে অভিনয় করেছেন পরীমণি।

জানা গেছে, শনিবার (২০ মে) ফ্রান্সের স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১০টা ৪৫ মিনিট) প্রদর্শিত ‘মা’।

ইতোমধ্যেই এ উপলক্ষে দক্ষিণ ফ্রান্সের সাগর পাড়ের শহর কানে অবস্থান করছেন সিনেমার নির্মাতা অরণ্য আনোয়ার ও প্রযোজক পুলক কান্তি বড়ুয়া।  

শুক্রবার (১৯ মে) তারা দুজনে উৎসব প্রাঙ্গনে হাজির হয়েছিলেন লুঙ্গি পরে। সামাজিকমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, লুঙ্গির সঙ্গে ‘মা’ ছবির লোগো সম্বলিত একটি পাঞ্জাবি পরেন অরণ্য আনোয়ার। অন্যদিকে, লুঙ্গির সঙ্গে ‘মা’ ছবির লোগো সম্বলিত একটি কালো রঙের টি-শার্ট পরেছেন পুলক কান্তি বড়ুয়া। সঙ্গে তার মাথায় বাধা বাংলাদেশের পতাকা ও কোমরে বাধা গামছা।

 তবে মূল প্রিমিয়ারে ফরমাল ড্রেস পরবেন তারা। কারণ, প্রিমিয়ারের জন্য পোশাক নির্দিষ্ট করে দিয়েছে উৎসব কর্তৃপক্ষ।  

ফ্রান্সে যাওয়ার আগে নির্মাতা অরণ্য আনোয়ার বলেছিলেন, এটা আমার দীর্ঘ নির্মাণ ক্যারিয়ারের প্রথম সিনেমা। যা কানে প্রিমিয়ার করতে পারছি। একজন নির্মাতার কাছে এর চেয়ে আনন্দের কিছু হতে পারে না। আমি চাই, বাংলাদেশ, কান উৎসব হয়ে সিনেমাটি গোটা বিশ্বে ছড়িয়ে পড়ুক। পৃথিবীর সকল মা’কে উৎসর্গ করেই এই সিনেমাটি আমি নির্মাণ করেছি।

অনেকদিন পর্দায় নেই পরীমণি। ভোগ করছেন মাতৃত্বকালীন ছুটি। ছুটিতে যাওয়ার আগে শেষ শুটিং করা আলোচিত ‘মা’ সিনেমাটির মাধ্যমে ফের জাতীয় ও আন্তর্জাতিক পর্দায় উঠছেন এই অভিনেত্রী। এরমধ্যে সিনেমাটিকে ঘিরে চলছে নানা প্রচারণা। প্রকাশ হয়েছে সিনেমার পোস্টার, ট্রেলার, গান ও বিহাইন্ড দ্য স্টোরি।  

সিনেমাটির গল্প মুক্তিযুদ্ধের সময়ের। মৃত ঘোষিত সাত মাস বয়সী এক সন্তানকে নিয়ে তার অসহায় মায়ের আবেগের গল্প। সাজিয়ে-গুছিয়ে তা সিনেমা আকারে পর্দায় তুলে আনছেন নির্মাতা অরণ্য আনোয়ার। নাম দিয়েছেন ‘মা’। আর সেই মায়ের ভূমিকায় অভিনয় করেছেন চিত্রনায়িকা পরীমণি।

সিনেমাটি প্রসঙ্গে পরীর ভাষ্য, এই সিনেমার জার্নিটা সারা জীবনের স্মৃতি হয়ে থাকবে আমার। ‘মা’ যখন শুটিং করি, তখন চার মাসের রাজ্য (পরীর পুত্র) আমার পেটে ছিল। ওকে পেটে নিয়ে আমি মায়ের চরিত্রে অভিনয় করেছি। আর এখন যখন সিনেমাটি মুক্তির মিছিলে, তখন রাজ্য আমার কোলে। এটা যে কতটা আনন্দের অনুভূতি, বোঝানো যাবে না।

মা দিবস উপলক্ষে ১৯ মে ‘মা’ মুক্তির কথা থাকলেও এক সপ্তাহ পিছিয়ে ২৬ মে মুক্তি পাবে সিনেমাটি। অরণ্যে পুলক (এপি)-এর ব্যানারে নির্মিত সিনেমাটির বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, ফারজানা ছবি, সাজু খাদেম, রেবেনা করিম জুঁই, শিল্পী সরকার অপু, সেতু, লাবণ্য, শাহাদাত হোসেন।  

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, মে ২০, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।