ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘নীলাখ্যান’ নিয়ে ভারতে মহাকাল নাট্য সম্প্রদায়

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, মে ২০, ২০২৩
‘নীলাখ্যান’ নিয়ে ভারতে মহাকাল নাট্য সম্প্রদায়

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ আশ্রয়ে আনন জামান রচিত ও ইউসুফ হাসান নির্দেশিত নাটক ‘নীলাখ্যান’। নাটকটির ৭২ ও ৭৩তম মঞ্চায়ন করতে ভারতে অবস্থান করছে মহাকাল নাট্য সম্প্রদায়।

শুক্রবার (১৯ মে) হয়েছে নাটকটির প্রথম প্রদর্শনী, দ্বিতীয়টি হবে রোববার (২১ মে)। নাট্য সম্প্রদায়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

জানা গেছে, ভারতে নাটকটির একটি মঞ্চায়ন হবে পশ্চিমবঙ্গে জাতীয় কবি নজরুল ইসলামের জন্মভূমি বর্ধমান জেলায় ‘এবং আমরা’ নাট্যদল আয়োজিত নাট্য আসরে। অন্যটি প্রদর্শনী হবে নবাব সিরাজ উদদৌলার স্মৃতিবিজড়িত মুর্শিদাবাদ জেলায়। যেখানে ঋত্বিক নাট্যদলের আয়োজনে রবীন্দ্র সদন মঞ্চে ‘নীলাখ্যান’ মঞ্চায়ন করবে মহাকাল নাট্য সম্প্রদায়।

‘নীলাখ্যান’-এ অভিনয় করেছেন পলি বিশ্বাস, সম্রাট, রিপন রনি, সবুজ হোসেন, কোনাল আলী, কানিজ ফাতেমা, শিবলী সরকার, স্বপ্নিল, রাকীব হাসান, তারক দাস, মো. আহাদ, রাসেল আহমেদ, মেঘলা, রাজীব, মনিরুল আলম, মো. শাহনেওয়াজ ও মীর জাহিদ হাসান।

নাটকের মঞ্চ পরিকল্পনা, সুর, সংগীত ও আবহসংগীত পরিকল্পনায় ইউসুফ হাসান, আলোক পরিকল্পনায় ঠান্ডু রায়হান।  পোশাক পরিকল্পনায় সোমা মুমতাজ, কোরিওগ্রাফি জেরিন তাসনিম, প্রপস পরিকল্পনা ও নির্মাণ হাসনাত রিপন, রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়, পোস্টার ও স্মরণিকা ডিজাইন পংকজ নিনাদ, মঞ্চ অধিকর্তা আমিনুল আশরাফ ও প্রযোজনা অধিকর্তা মীর জাহিদ হাসান।

বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, মে ২০, ২০২৩
এইচএমএস/এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad