ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

আজ বাবা বেঁচে থাকলে খুশি হতেন: মিলন 

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
আজ বাবা বেঁচে থাকলে খুশি হতেন: মিলন 

দেশীয় শোবিজের পরিচিত মুখ প্রভাষ কুমার ভট্টাচার্য্য (মিলন)। ছোট পর্দার পাশাপাশি চলচ্চিত্রেও অভিনয় করছেন তিনি৷ অভিনয়ের স্বীকৃতি স্বরূপ এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন এই অভিনেতা৷ 

রনি ভৌমিক প্রযোজিত ও পরিচালিত 
‘মৃধা বনাম মৃধা’ চলচ্চিত্রের গৃহপরিচারক মোকাম্মেল চরিত্রে দেখা গিয়েছিল মিলনকে।

সেই চরিত্রে নিখুঁত অভিনয়ের জন্য মিলনকে ২০২১ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ‘শ্রেষ্ঠ অভিনেতা কৌতুক' চরিত্রে হিসেবে ভূষিত করা হয়।  

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকার আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেম মিলনায়তনে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ প্রদান করা হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কার গ্রহণ করেন মিলন।  

পুরস্কার প্রাপ্তির পর অনেকটাই আবেগাপ্লুত হয়ে যান মিলন। সামাজিকমাধ্যমে এক স্ট্যাটাসে এই অভিনেতা লেখেন, জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করলাম, কেমন অনুভূতি তা ভাষায় প্রকাশ করতে পারব না। আজ বাবার কথা খুব মনে পড়ছে, বেঁচে থাকলে কতোটা খুশি হতেন।  

মিলন লেখেন, আমার নাট্যগুরু কচি খন্দকারের কথা মনে পড়ছে, যার হাত ধরে আমার এই অঙ্গনে পদার্পণ। আমি কৃতজ্ঞ আমার 'মৃধা বনাম মৃধা' সিনেমার পরিচালক রনি ভৌমিক এবং কৃতজ্ঞতা জানাই রায়হান খানের প্রতি, যার গল্পে আমার চরিত্র সৃষ্টি না হলে আজকেরে এই অর্জন সম্ভব হতো না। সর্বোপরি কৃতজ্ঞতা জানাই তারিক আনাম খান স্যারকে, যিনি পাশে শিক্ষক হিসেবে ছিলেন বলেই আজকের এই অর্জন...।

যোগ করে এই অভিনেতা লেখেন, ভালোবাসা আমার সহ-ধর্মিণীর প্রতি, সবসময় আমাকে উৎসাহ দিয়েছে। আমার বড় বোন-ভাই ও পরিবারের প্রতি কৃতজ্ঞ। বিনম্র কৃতজ্ঞতা জানাই আমার শ্বশুর ও শাশুড়ির প্রতি যারা সবসময় আমাকে এই কাজে উৎসাহ দিয়ে আসছেন। আমার মায়ের কথা কি বলব... আমার এই অর্জন উৎসর্গ করলাম তোমার পায়ে 'মা'।

প্রভাষ কুমার ভট্টাচার্য্য (মিলন) ১৯৭৫ সালে ২১ এপ্রিল নড়াইল জেলায় জন্মগ্রহণ করেন। তিনি নড়াইল ভিক্টোরিয়া লেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি এবং এইচএসসি পাস করেন। খুলনার ব্রজলাল বিশ্ববিদ্যালয় কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

ছোটবেলা থেকেই সংস্কৃতির প্রতি তার মনোনিবেশ ছিল। দশম শ্রেণিতে অধ্যয়নকালে থিয়েটার গ্রুপ চিত্রা থিয়েটারের সঙ্গে যুক্ত হন। দীর্ঘ ৮ বছর যাবত শতাধিক মঞ্চনাটকের সঙ্গে যুক্ত ছিলেন। ৫ বছর বিভিন্ন নাটক, বিজ্ঞাপন ও সিনেমায় সহকারী হিসেবে কাজ করেন। ২০১০ সাল থেকে টেলিভিশন নাটক পরিচালনা করেন। এ পর্যন্ত তিনি ৮০-৯০টি ধারাবাহিক এবং অসংখ্য একক নাটকে অভিনয় করেন।  

চলচ্চিত্রে মিলন প্রথম অভিনয় করেন ‘গ্যাংস্টার রিটার্ন’ নামের সিনেমায়। এরপর ‘অবতার’, ‘মৃধা বনাম মৃধা’ চলচ্চিত্রে অভিনয় করেন এবং তার বেশ কিছু চলচ্চিত্র নির্মাণাধীন রয়েছে।  

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
এনএটি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।