ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

বিনোদন

ঢাকা লিট ফেস্টে বসবে তারার মেলা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
ঢাকা লিট ফেস্টে বসবে তারার মেলা

করোনার কারণে গেল তিন বছর বিরতির পর বৃহস্পতিবার (০৫ জানুয়ারি) থেকে শুরু হয়েছে দেশের সবচেয়ে বড় সাহিত্যের উৎসব ‘ঢাকা লিট ফেস্ট’। বাংলা একাডেমি প্রাঙ্গণে আন্তর্জাতিক এই আয়োজন চলবে ৮ জানুয়ারি পর্যন্ত।

এবারের উৎসবে বিদেশি খ্যাতিমান সাহিত্যিকদের সঙ্গে পাল্লা দিয়ে এতে অংশ নেবেন দেশের শীর্ষ শিল্পী-সাহিত্যিকরাও। এরমধ্যে বিশেষ দুটি সেশনে জায়গা করে নিয়েছেন কান-প্রশংসিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’-এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা আজমেরী হক বাঁধন। এরমধ্যে একটি সেশন পরিচালনা করবেন অভিনেত্রী নিজেই।

‘ধরাবাঁধার বাইরে’ শিরোনামের এই সেশনে বাঁধনের সঙ্গে নিজেদের মতামত ও অভিজ্ঞতা শেয়ার করবেন কিংবদন্তি অভিনেতা-নির্মাতা আফজাল হোসেন, প্রশংসিত অভিনেত্রী বন্যা মির্জা এবং সময়ের সবচেয়ে সফল অভিনেতা চঞ্চল চৌধুরী। এটি অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি সোয়া ৪টা থেকে সোয়া ৫টা পর্যন্ত একাডেমির মাঠে (লন)।

আর ‘পুরুষত্ব বনাম পুরুষতন্ত্র’ নামের একটি সেশনে অতিথি হিসেবে যুক্ত হবেন বাঁধন। বন্যা মির্জার প্যানেল পরিচালনায় উৎসবের শেষ দিন (৮ জানুয়ারি) ১২টা ৩০ থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত চলবে এই সেশন। যেখানে বাঁধন ছাড়াও পর্যালোচকের আসনে থাকবেন ইরেশ যাকের, সায়ীদ আহমেদ, নবনীতা চৌধুরী, তকবির হুদা ও তাসফী হোসাইন।

এছাড়া আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নির্মাতা রুবাইয়াত হোসেন ৭ জানুয়ারি পরিচালনা করবেন নারী নির্মাতাদের নিয়ে একটি সেশন। এতে অংশ নেবেন হুমায়রা বিলকিস, এলিজাবেথ ডি.কস্টা, রাওয়ান সায়েমা ও তাসমিয়াহ আফরিন মৌ। ৮ জানুয়ারি রুবাইয়াত হোসেনের সঙ্গে ভার্চুয়াল মাস্টারক্লাসে অংশ নেবেন ইজরায়েলের সাহসী ফিল্ম মেকার নাদাভ লাপিদ।

জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা ও তার মেয়ে আইরা অংশ নেবেন ৭ জানুয়ারি সকাল ১০টায় নজরুল মঞ্চে। বাচ্চাদের সেশনে তাদের বই ‘অ্যাডভেঞ্চার অব মম এন্ড মি’ নিয়ে আলোচনা হবে।  

লিট ফেস্টের এবারের আয়োজনে নাটক-সিনেমা-সংগীতের আরো অনেক তারকা অংশ নিচ্ছেন বিভিন্ন সেশনে। একাডেমির নজরুল মঞ্চে রোজ সন্ধ্যায় বসবে গানের আসর। যার শেষ চমকটা থাকছে অর্ণবের নেতৃত্বে ‘কোক স্টুডিও বাংলা’র পরিবেশনা।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২২
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।