ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

নির্বাচন ও ইসি

অনিয়ম ও কর্মকর্তাদের ব্যর্থতায় গাইবান্ধার ভোট বন্ধ: ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
অনিয়ম ও কর্মকর্তাদের ব্যর্থতায় গাইবান্ধার ভোট বন্ধ: ইসি

ঢাকা: ভোটগ্রহণে ব্যাপক অনিয়ম ও ভোটগ্রহণ কর্মকর্তাদের দায়িত্ব পালনে চরম ব্যর্থতার কারণে গাইবান্ধা-৫ আসনের নির্বাচনের সব ভোটকেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য পরবর্তী কার্যক্রম হাতে নিতে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনা পাঠিয়েছে সংস্থাটি।

বুধবার (১২ অক্টোবর) সকাল থেকেই সিসি ক্যামেরায় ভোটগ্রহণ পর্যবেক্ষণ করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ অন্য নির্বাচন কমিশনাররা। এতে গোপনকক্ষে অবৈধ ব্যক্তি অনুপ্রবেশ, কারচুপি স্বচক্ষে দেখতে পাওয়ায় একে একে ৫০টি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করেন তারা। এছাড়া রিটার্নিং কর্মকর্তা নিজে একটি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করেন। ভোটের অর্ধেক বেলায় মোট ৫১টি কেন্দ্র বন্ধ করা হয়। অবশেষে দুপুর আড়াইটার দিকে পুরো নির্বাচনের ভোটগ্রহণ বন্ধ করে দেয় ইসি।

রাতে ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানান, রিটার্নিং কর্মকর্তাকে পরবর্তী কার্যক্রম হাতে নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে- মাননীয় নির্বাচন কমিশন কর্তৃক সিসি ক্যামেরায় সরাসরি তদারকিতে অধিকাংশ ভোটকেন্দ্রের ভোটগ্রহণ কার্যক্রমে ব্যাপক অনিয়ম ও ভোটগ্রহণ কর্মকর্তাদের দায়িত্ব পালনে চরম ব্যর্থতার কারণে একাদশ জাতীয় সংসদের গাইবান্ধা-৫ শূন্য আসনের নির্বাচনের সব ভোটকেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করার সিদ্ধান্ত দেওয়া হয়েছে। ওই সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হলো।

গাইবান্ধা-৫ আসনটি ফুলছড়ি ও সাঘাটা উপজেলা নিয়ে গঠিত। উপ-নির্বাচনে সাঘাটা উপজেলায় ৮৮টি এবং ফুলছড়ি উপজেলায় ৫৭টিসহ মোট ১৪৫টি কেন্দ্রে ৯৫২টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছিল।

সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলার সাতটিসহ মোট ১৭টি ইউনিয়ন নিয়ে মিলে আসনটিতে ভোটার রয়েছেন তিন লাখ ৩৯ হাজার ৭৪৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৬৯ হাজার ৫৮৩ এবং নারী ভোটার এক লাখ ৭০ হাজার ১৬০।

টানা নয় মাস ক্যানসারের সঙ্গে লড়াই শেষে গত ২২ জুলাই দিনগত রাত ২টায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় এ আসনের সংসদ সদস্য জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার। ফলে তার আসনটি শূন্য হয়।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
ইইউডি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa