ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

নোয়াখালী জেলা পরিষদের সব পদের নির্বাচন স্থগিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
নোয়াখালী জেলা পরিষদের সব পদের নির্বাচন স্থগিত

নোয়াখালী: নোয়াখালী জেলা পরিষদের সব পদের নির্বাচন স্থগিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আপিল বিভাগের আদেশ প্রতিপালনের জন্য নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (১১ অক্টোবর) দুপুরে নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা শাখা-২–এর উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এমন সিদ্ধান্ত জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসককে জানানো হয়।

জেলা জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা মো. মেজবাহ উদ্দিন জানান, নির্বাচন কমিশনের সিদ্ধান্তের চিঠিটি বিকেল ৩টার দিকে তিনি পেয়েছেন। সিদ্ধান্ত অনুযায়ী নোয়াখালী জেলা পরিষদের সব পদের নির্বাচন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত থাকবে। ১৭ অক্টোবর ওই নির্বাচন হওয়ার কথা ছিল।

জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানায়, এর আগে প্রাথমিক যাচাই-বাছাইয়ে ঋণ খেলাপির অভিযোগে চেয়ারম্যান পদের প্রার্থী ও জেলা পরিষদের সাবেক সদস্য আলাবক্স তাহের টিটুর মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। পরে বিভাগীয় কমিশনারের কার্যালয়ে আপিলেও বহাল থাকে জেলা রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত।  

আলাবক্স তাহের এ সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট মনোনয়ন বাতিলের আদেশ স্থগিত করে মনোনয়নপত্র গ্রহণ করে প্রার্থীকে প্রতীক বরাদ্দের নির্দেশ দেন।

এদিকে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। গত ২৬ সেপ্টেম্বর আপিল বিভাগের চেম্বার আদালত ‘নো অর্ডার’ আদেশ দেন। এর মধ্যে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়। তাতে আলাবক্স তাহের লটারির মাধ্যমে আনারস প্রতীক পান।

এ অবস্থায় ২৭ সেপ্টেম্বর আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবদুল ওয়াদুদ পিন্টু হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেন। ২৮ সেপ্টেম্বর সেই আবেদনের শুনানি নিয়ে চেয়ারম্যান পদে নির্বাচন স্থগিত করে ১৭ অক্টোবর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য দিন ঠিক করে দেন আদালত।  

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গত ১৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের পর যাচাই-বাছাই ও প্রত্যাহার শেষে চেয়ারম্যান পদে দুজন, সাধারণ সদস্য পদে ২৭ জন ও সংরক্ষিত নারী আসনে ১৫ জন প্রার্থীর চূড়ান্ত তালিকা প্রকাশ করে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান।

প্রসঙ্গত, ১৭ অক্টোবর নোয়াখালীর নয়টি কেন্দ্রে জেলা পরিষদের নির্বাচনের ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। নির্বাচনে এ জেলায় মোট ভোটার এক হাজার ৩০৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯৯৮ জন ও নারী ভোটার রয়েছেন ৩০৮ জন।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।