ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

নির্বাচন ও ইসি

আরপিও সংশোধনে আইন মন্ত্রণালয়ের সাড়া পাচ্ছে না ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
আরপিও সংশোধনে আইন মন্ত্রণালয়ের সাড়া পাচ্ছে না ইসি ছবি: সংগৃহীত

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) সংক্রান্ত গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) বিধান সংশোধনের খসড়া প্রস্তুত করেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে কয়েকবার চিঠি দিয়েও বিষয়টি নিয়ে আইন মন্ত্রণালয়ের কোনো সাড়া মিলছে না বলে জানিয়েছে সংস্থাটি।

সোমবার (১০ অক্টোবর) ইসির জনসংযোগ পরিচালক ও যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

এতে উল্লেখ করা হয়- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আসন্ন। সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য আরপিওয়ের কতিপয় সংশোধন/সংযোজনের প্রয়োজনীয়তা অনুভূত হওয়ার প্রেক্ষিতে আরপিও সংশোধন সংক্রান্ত খসড়া বিল প্রস্তুত করে ০৮ আগস্ট আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পাঠানো হয়।

দীর্ঘ সময় অতিবাহিত হলেও পাঠানো বিলের বিষয়ে ব্যবস্থা গৃহিত না হওয়ায় বা অগ্রগতি সম্পর্কে অবহিত না করায় গত ২৮ সেপ্টেম্বর লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগকে জরুরি পত্র দ্বারা অগ্রগতির বিষয়ে নির্বাচন কমিশনকে অবগত করার জন্য অনুরোধ করা হয়। তা সত্ত্বেও অদ্যাবধি ওই খসড়া বিলের অগ্রগতির বিষয়ে নির্বাচন কমিশনকে অবহিত করা হয়নি। বিষয়টি জরুরি বিধায় সংশোধন সংক্রান্ত খসড়া বিলের অগ্রগতির বিষয়ে নির্বাচন কমিশনকে অবগত করার জন্য পুনরায় পত্র দেওয়া হয়েছে।

এর মধ্যে গত ৪ অক্টোবর কমিশনের অনুমোদন সাপেক্ষে আরপিওয়ের ইভিএম সংক্রান্ত অনুচ্ছেদে বাস্তবতার নিরিখে কিছু সংশোধনী আনয়নের জন্যও খসড়া প্রস্তুত করে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো হয়।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ইভিএমে ভোট দেওয়ার ক্ষেত্রে আঙ্গুলের ছাপ না মেলায় প্রিজাইংডিং কর্মকর্তার আঙ্গুলের ছাপ ব্যবহার করে ব্যালট ইউনিট ওপেন করার ব্যবস্থাটি আরপিওতে অন্তর্ভুক্ত করতে চাচ্ছে ইসি। এটি বর্তমানে সংসদ নির্বাচন পরিচালনা বিধিমালায় অন্তর্ভূক্ত থাকলেও আরপিওতে নেই। তাই মূল আইনটিতে বিষয়টি সংযোজন করতে চায় সংস্থাটি। এজন্য আরপিওতে ২৬ (ই) নামে নতুন একটু উপ-ধারা সংযোজন করার অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
ইইউডি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa