ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

নির্বাচন ও ইসি

গাইবান্ধা-৫ ভোট: ভোটকক্ষে অবৈধ অবস্থানে নির্বাচন বন্ধ হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
গাইবান্ধা-৫ ভোট: ভোটকক্ষে অবৈধ অবস্থানে নির্বাচন বন্ধ হবে

ঢাকা: আসন্ন গাইবান্ধা-৫ উপ-নির্বাচনে ভোটকক্ষে অবৈধভাবে কেউ অবস্থান করলেই ভোটগ্রহণ বন্ধ ঘোষণা করার জন্য রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই ব্যবস্থা জেলা পরিষদ নির্বাচনেও নিতে বলেছে সংস্থাটি।

সোমবার (১০ অক্টোবর) ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

রিটার্নিং কর্মকর্তাকে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, আগামী ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন এবং ১৭ অক্টোবর জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। সার্বিকভাবে ভোটগ্রহণের সময়ে যাতে ভোটারের ভোট প্রদানের গেপানীয়তা বিঘ্নিত না হয় সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্টদের।

ভোটকেন্দ্রে ভোট চলাকালে গোপনকক্ষে কোনো ভোটার ব্যালট বা ইভিএমে ভোট প্রদানের সময় গোপনকক্ষে বা উহার নিকটস্থ চিহ্নিত স্থানে অবৈধভাবে অবস্থান করে কোনো ব্যক্তি যাতে ভোট দেওয়ার গোপনীয়তাকে বাধাগ্রস্ত না করেন তা কঠোরভাবে নিশ্চিত করতে হবে।

এক্ষেত্রে কেউ ভোটকক্ষে অবৈধভাবে অবস্থান করলে বা ভোটারের ভোট প্রদানে গোপনীয়তা লঙ্ঘন করলে তাৎক্ষণিক ওই কক্ষের ভোটগ্রহণ বন্ধ করে অবৈধভাবে অবস্থানকারীকে ভোটকেন্দ্র হতে বের করে দিয়ে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে।

ওই ব্যক্তিকে ভোটকেন্দ্র হতে অপসারণ করার পরই কেবল ভোটগ্রহণ কার্যক্রম পুনরায় শুরু করতে হবে। একই সময়ে নির্বাচন সংশ্লিষ্ট দায়িত্ব পালনরত কেউ উল্লিখিত নির্দেশনা পালন না করলে বা দায়িত্ব পালনে শৈথল্য প্রদর্শন করলে তার বিরুদ্ধে ‘নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১’ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa