ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

নির্বাচন ও ইসি

১২৪২ সিসি ক্যামেরার আওতায় থাকবে গাইবান্ধা-৫ ভোট

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
১২৪২ সিসি ক্যামেরার আওতায় থাকবে গাইবান্ধা-৫ ভোট

ঢাকা: আসন্ন গাইবান্ধা-৫ উপ-নির্বাচনের সব ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা বসাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এতে মোট এক হাজার ২৪২ টি সিসি ক্যামেরায় নির্বাচন পর্যবেক্ষণ করবে সংস্থাটি।

রোববার (৯ অক্টোবর) রাতে এই তথ্য নিশ্চিত করেছেন ইসির আইডিইএ (দ্বিতীয় পর্যায়) প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (কমিউনিকেশন) স্কোয়াড্রন লীডার মো. শাহরিয়ার আলম।

তিনি বলেন, একাদশ জাতীয় সংসদের শূন্য ঘোষিত গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে প্রতিটি ভোটকেন্দ্রে এবং কক্ষে সিসিক্যামেরা স্থাপন করার উদ্যোগ করেছে নির্বাচন কমিশন। ইতোমধ্যে ১২০ টি কেন্দ্রে সিসিক্যামেরা স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।

সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার ১৪৫ টি ভোটকেন্দ্রের অভ্যন্তরে ২ টি এবং প্রতিটি ভোটকক্ষের ভেতর (গোপন বুথের দৃশ্য ব্যতীত) ৯৫২ টি সহ সর্বমোট এক হাজার ২৪২ টি সিসিক্যামেরা স্থাপন করা হবে। এছাড়া ভোটের দিন ও ভোটের আগের দিনের দৃশ্য সরাসরি পর্যবেক্ষণের জন্য ঢাকাস্থ নির্বাচন ভবনে একটি পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে।

সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলার ৭টি ইউনিয়ন নিয়ে গঠিত গাইবান্ধা-৫ আসন।  এর মধ্যে সাঘাটা উপজেলার হলদিয়া ইউনিয়ন এবং ফুলছড়ি উপজেলা গজারিয়া, ফুলছড়ি, এরেন্ডাবাড়ী, ফজলুপুর ইউনিয়ন চরাঞ্চল ও দুর্গম হওয়ায় উক্ত এলাকাসমূহে জিএসএম রাউটার ব্যবহার করে সিসিক্যামেরা পর্যবেক্ষণ কার্যক্রম পরিচালিত হবে।

আগামী ১২ অক্টোবর অনুষ্ঠেয় উপ-নির্বাচনে তিন লাখ ৩৯ হাজার ৭৪৩ জন ভোটার ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

সম্প্রতি অনুষ্ঠিত কুমিল্লা সিটি নির্বাচনেও সকল কেন্দ্রে সিসি ক্যামেরা ব্যবহার করেছে ইসি। এর ফলে নির্বাচনি সংহিসতা কমে এসেছে বলে দাবি করছে ইসি।

বাংলাদেশ সময়: ০০৫৭ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২২
ইইউডি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa