ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ভোটগ্রহণ কর্মকর্তার তালিকা দিতে হবে ১৬ সেপ্টেম্বরের মধ্যে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
ভোটগ্রহণ কর্মকর্তার তালিকা দিতে হবে ১৬ সেপ্টেম্বরের মধ্যে

ঢাকা: গাইবান্ধা-৫ আসনে আসন্ন উপ-নির্বাচনের ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা আগামী ১৬ সেপ্টেম্বরের মধ্যে প্রস্তুত করার জন্য রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে প্রযুক্তিজ্ঞান সম্পন্নদের অগ্রাধিকার দেওয়ার জন্য বলা হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব খোরশেদ আলম সম্প্রতি এই নির্দেশনা পাঠিয়েছেন। জানা গেছে, উপ-নির্বাচনের ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। তাই ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে প্রযুক্তিজ্ঞান সম্পন্নদের অগ্রাধিকার দেওয়া হবে।

নির্দেশনায় বলা হয়, ইসি কর্তৃক ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্তভাবে প্রকাশের সঙ্গে সঙ্গে প্রতিটি কেন্দ্রের জন্য প্রিজাইডিং অফিসার, সহকারি প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগও চূড়ান্ত করতে হবে। গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৯ অনুচ্ছেদ অনুসারে রিটার্নিং অফিসার তার অধীনস্থ নির্বাচনী এলাকার ভোটকেন্দ্রের জন্য প্রিজাইডিং অফিসার, সহকারি প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসার নিয়োগের জন্য একটি প্যানেল তৈরি করবেন।

একাদশ জাতীয় সংসদ সাধারণ নির্বাচন উপলক্ষে ইসি সচিবালয় থেকে জারিকৃত নির্দেশনা অনুযায়ী ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ চূড়ান্ত করবেন। ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগের জন্য প্রস্তুতকৃত প্যানেল ১৬ সেপ্টেম্বর মধ্যে ইসি সচিবালয়ে পাঠাতে হবে।

তফসিল অনুযায়ী, এ উপ-নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ১৩ সেপ্টেম্বর, বাছাই ১৫ সেপ্টেম্বর, আপিল ১৬ থেকে ১৮ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ১৯-২১ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহার ২২ সেপ্টেম্বর। আর ভোটগ্রহণ হবে ১২ অক্টোবর।

এর আগে ওই আসনের সংসদ সদস্য ও ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে গত ২৪ জুলাই সংসদ সচিবালয়ের সচিব কেএম আব্দুস সালাম আসনটি শূন্য ঘোষণার গেজেট প্রকাশ করেন। এতে উল্লেখ করা হয়- বাংলাদেশ একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি ৮ শ্রাবণ ১৪২৯/২৩ জুলাই ২০২২ তারিখ পূর্বাহ্ণে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ৩৩ গাইবান্ধা-৫ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে। এ কারণে সংবিধান অনুযায়ী, আগামী ২০ অক্টোবরের মধ্যে আসনটিতে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।