ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

চার পৌর, ১৮ ইউপি ভোটের ট্রাইব্যুনাল গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
চার পৌর, ১৮ ইউপি ভোটের ট্রাইব্যুনাল গঠন

ঢাকা: সদ্য অনুষ্ঠিত দেশের চারটি পৌরসভা ও ১৮টি ইউনিয়ন পরিষদ (ইউপি) সাধারণ নির্বাচনের ট্রাইব্যুনাল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে যে কোনো অভিযোগের প্রতিকার চেয়ে যে কোনো প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি মামলা দায়ের করতে পারবেন।

 

ইসির আইন শাখার সিনিয়র সহকারী সচিব মোছা. শাহীনুর আক্তারের বুধবার (২৭ জুলাই) সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে।  

এতে উল্লেখ করা হয়, সংশ্লিষ্ট জেলার সিনিয়র সহকারী জজ-এর সমন্বয়ে নির্বাচনী ট্রাইব্যুনাল, আর যুগ্ম জেলা ও দায়রা জজ এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।  

স্থানীয় সরকার নির্বাচন আইন অনুযায়ী নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করতে হবে। ট্রাইব্যুনাল অভিযোগ দায়েরের ১৮০ দিনের মধ্যে বিরোধ নিষ্পিত্ত করবেন।  

কেউ ট্রাইব্যুনালের রায়ের সন্তুষ্ট না হলে রায় দেওয়ার ৩০ দিনের মধ্যে নির্বাচনী আপিল ট্রাইব্যুনালে আপিল করতে পারবেন। এক্ষেত্রে আপিল দায়েরের ১৮০ দিনের মধ্যে বিরোধ নিষ্পত্তি করবেন নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল।

গত ২৭ জুলাই যে চারটি পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, সেগুলো হলো- জয়পুরহাটের পাঁচবিবি ও ক্ষেতলাল, ঢাকার দোহার ও জামালপুরের দেওয়ানগঞ্জ পৌরসভা।  

এছাড়া ১৮টি ইউপির মধ্যে রয়েছে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলের হোসেনগাঁও, বাচোঁর ও নন্দুয়ার; পাবনার সাঁথিয়ার করমজা; টাঙ্গাইল সদরের ছিলিমপুর, কাতুলী, মাহমুদনগর ও কাকুয়া; মধুপুরের ফুলবাগচালা ও অরণখোলা, ফরিদপুরের মধুখালির ডুমাইন, মেঘচামী ও আড়পাড়া; ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের কাইতলা (উত্তর); চাঁদপুরের মতলব দক্ষিণের খাদেরগাঁও, লক্ষ্মীপুরের রামগতির বড়খেরী ও চর আব্দুল্যাহ এবং চট্টগ্রামের দীর্ঘাপাড়।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa