ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

নির্বাচন ও ইসি

নবম ধাপের ইউপি ভোটের গেজেট প্রকাশ শুরু 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, জুলাই ২, ২০২২
নবম ধাপের ইউপি ভোটের গেজেট প্রকাশ শুরু 

ঢাকা: সম্প্রতি অনুষ্ঠিত নবম ধাপের ১৩১টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের গেজেট প্রকাশ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে কয়েকটি জেলার কয়েকটি উপজেলার ইউপি নির্বাচনের গেজেট প্রকাশ করা হয়েছে।



ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, মাঠপর্যায় থেকে আসা ফলাফল প্রতিবেদন যাচাই করার সাপেক্ষে সরকারি মুদ্রণালয়ে গেজেট ছাপানোর জন্য পাঠানো হচ্ছে। ইতোমধ্যে জামালপুর জেলার ইসলামপুর উপজেলা, কুমিল্লার মুরাদনগর উপজেলা, নরসিংদীর মনোহরদী উপজেলা, যশোরের চৌগাছা, কক্সবাজারের মহেশখালী, নীলফামারী সদর, দিনাজপুরের বিরল, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর, পটুয়াখালী সদর উপজেলার ইউপি ভোটে বিজয়ীদের গেজেট প্রকাশ করা হয়েছে।

গত ১৫ জুন ৩৬টি জেলার ৬৪ উপজেলায় ১৩৫টি ইউপিতে নবম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে ওইদিন ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে ১৩১টি ইউপিতে। এসব নির্বাচনে ইতোমধ্যে নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করে দিয়েছে ইসি। নির্বাচন নিয়ে কারো কোনো অভিযোগ থাকলে গেজেট প্রকাশ সাপেক্ষে ট্রাইব্যুনালে মামলা দেওয়া যাবে।

ইসির আইন শাখার সিনিয়র সহকারী সচিব মোছা. শাহীনুর আক্তার জানিয়েছেন, সংশ্লিষ্ট জেলার সিনিয়র সহকারী জজ এর সমন্বয়ে নির্বাচনী ট্রাইব্যুনাল, আর যুগ্ম জেলা ও দায়রা জজ এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

স্থানীয় সরকার নির্বাচন আইনানুযায়ী-নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করতে হবে। ট্রাইব্যুনাল অভিযোগ দায়েরের ১৮০ দিনের মধ্যে বিরোধ নিষ্পিত্তি করবেন।  

কেউ ট্রাইব্যুনালের রায়ের সন্তুষ্ট না হলে রায় দেওয়ার ৩০ দিনের মধ্যে নির্বাচনী আপিল ট্রাইব্যুনালে আপিল করতে পারবেন। এক্ষেত্রে আপিল দায়েরের ১৮০ দিনের মধ্যে বিরোধ নিষ্পত্তি করবেন নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জুলাই ০২, ২০২২
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa