ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

নির্বাচন ও ইসি

কুসিক ভোট: মিছিল, শো-ডাউন করলে ৬ মাসের জেল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, মে ১৬, ২০২২
কুসিক ভোট: মিছিল, শো-ডাউন করলে ৬ মাসের জেল

ঢাকা: আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে কোনো প্রকার মিছিল বা শো-ডাউন করা যাবে না। এছাড়া অন্য কোনো বিধি ভঙ্গ করলেও জেল, জরিমানা হতে পারে।

সোমবার (১৬ মে) সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান।  

গণমাধ্যমে পাঠানো ইসির এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার (১৭ মে) কুমিল্লা সিটি করপোরেশনসহ, ছয়টি পৌরসভা ও ১৩৮টি ইউনিয়ন পরিষদের (ইউপি) সাধারণ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের সময় কোনো ধরনের শো-ডাউন করা যাবে না। নির্বাচনী আচরণবিধি অনুযায়ী কোনো প্রার্থী পাঁচজনের বেশি সমর্থক নিয়ে মনোনয়নপত্র দাখিল করতে পারবেন না।

সিটি করপোরেশন নির্বাচন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১০ এর বিধি ৬ এর উপবিধি ৪ অনুযায়ী রিটার্নিং বা সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের সময় কোনো প্রকার মিছিল কিংবা শো-ডাউন করা যাবে না বা কোনো প্রার্থী পাঁচজনের অধিক সমর্থক নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ বা জমা দিতে পারবেন না।  

এছাড়া নির্বাচনপূর্ব সময় অর্থাৎ নির্বাচনী তফসিল ঘোষণা থেকে নির্বাচনের ফলাফল গেজেটে প্রকাশের তারিখ পর্যন্ত কোনো প্রকার মিছিল বা কোনোরূপ শো-ডাউন করা যাবে না। নির্বাচনী আরচণবিধি লঙ্ঘন শাস্তিযোগ্য অপরাধ। এ বিধান লঙ্ঘন করলে অনধিক ছয়মাস কারাদণ্ড অথবা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয়দণ্ডে দণ্ডনীয় হবেন।

আগামী ১৫ জুন কুসিকসহ স্থানীয় সরকারের অন্যান্য নির্বাচনগুলো অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, মে ১৬, ২০২২
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa