ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

কুসিক ভোট: মনোনয়নপত্র তুলতে মেয়র, কাউন্সিলরদের ব্যয়

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
কুসিক ভোট: মনোনয়নপত্র তুলতে মেয়র, কাউন্সিলরদের ব্যয়

ঢাকা: আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে মনোনয়নপত্র তুলতে হলে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের পদ থেকে সাড়ে ১১ হাজার টাকা থেকে সর্বোচ্চ সাড়ে ৩৩ হাজার ৫০০ টাকা নির্বাচন কমিশনে (ইসি) সচিব নামে ব্যাংকে জমা দিতে হবে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান মঙ্গলবার (২৬ এপ্রিল) এ সংক্রান্ত নির্দেশনা রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠিয়েছেন।

এক্ষেত্রে তিনি স্থানীয়ভাবে প্রার্থীদের মধ্যে বিষয়টি প্রচার করবেন।  

নির্দেশনায় বলা হয়েছে- সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী, মেয়র নির্বাচনের ক্ষেত্রে, প্রতিটি মনোয়নপত্রের সঙ্গে, অনধিক পাঁচ লাখ ভোটার সম্বলিত নির্বাচনী এলাকার জন্য ২০ হাজার টাকা জামানত দিতে হয়। কুমিল্লা সিটিতে মোট ভোটর পাঁচ লাখের কম। তাই মেয়র পদে নির্বাচনের জন্য প্রার্থীদের জামানত হিসেবে জমা দিতে হবে ২০ হাজার টাকা। সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদের প্রার্থীরা অনধিক ১৫ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের জন্য ১০ হাজার টাকা, ১৫ হাজার এক থেকে ৩০ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের জন্য ২০ হাজার টাকা, ৩০ হাজার এক থেকে ৫০ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের জন্য ৩০ হাজার টাকা এবং ৫০ হাজার এক ও তদূর্ধ্ব ভোটার সম্বলিত ওয়ার্ডের জন্য ৫০ হাজার টাকা জমা দেবেন।

আর সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীরা ১০ হাজার টাকা জমা দেবেন।

এছাড়া মেয়র পদে প্রার্থীরা ২৭টি ওয়ার্ডের জন্য প্রতিটি ওয়ার্ডের ভোটার তালিকার সিডি (কমপ্যাক্ট ডিস্ক) বাবদ ৫০০ টাকা হারে ১৩ হাজার ৫০০ টাকা জমা দেবেন। আর কাউন্সিলর প্রার্থীরা ৫০০ টাকা জমা দেবেন।

প্রত্যেক প্রার্থীকে রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহের সময় নির্দিষ্ট অংকে টাকা জমাদানের প্রমাণস্বরূপ ট্রেজারি চালান বা পে-অর্ডার বা কোনো তফসিলি ব্যাংকের রসিদ জমা দেবেন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়ন পত্র দাখিলের শেষ সময় ১৭ মে ও মনোনয়নপত্র বাছাই ১৯ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা যাবে ২০ থেকে ২২ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি করা হবে ২৩ থেকে ২৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। প্রতীক বরাদ্দ ২৭ মে। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৫ জুন।

একই তফসিলে ছয়টি পৌরসভা, একটি উপজেলা এবং ১৩৫টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনও অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনের প্রার্থীদেরও নির্দিষ্ট অংকের টাকা মনোনয়নপত্র সংগ্রহের পূর্বেই ব্যাংকে জমা দিতে হবে। তবে কোনো প্রার্থী চাইলে সিডি কেনার টাকা প্রথমে জমা দিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করে তা জমা দেওয়ার সময় জামানতের টাকা জমা দেওয়ার প্রমাণপত্রের সঙ্গে জমা দিতে পারবেন।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।