ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

কুসিক নির্বাচন: ঋণখেলাপিদের তথ্য দিতে অর্থ বিভাগকে নির্দেশনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
কুসিক নির্বাচন: ঋণখেলাপিদের তথ্য দিতে অর্থ বিভাগকে নির্দেশনা

ঢাকা: আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের প্রার্থীদের মধ্যে কে ঋণ খেলাপী তা জানাতে অর্থ বিভাগকে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৫ জুন এই সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ইসি উপ-সচিব মো. আতিয়ার রহমান নির্দেশনাটি মঙ্গলবার (২৬ এপ্রিল) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিবকে পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে- আগামী ১৫ জুন কুসিক নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া একই তারিখে ছয়টি পৌরসভার সাধারণ নির্বাচন, একটি উপজেলা পরিষদ নির্বাচন, ১৩৫টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন এবং উপজেলা/পৌরসভা/ইউনিয়ন পরিষদের বিভিন্ন শূন্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট আইন ও বিধি অনুসারে ঋণখেলাপি ব্যক্তিরা নির্বাচনে প্রার্থী হতে পারেন না। উল্লেখিত নির্বাচনে ঋণখেলাপি ব্যক্তিরা মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, সেজন্য আইনে নির্ধারিত সব ব্যাংক থেকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বিকেল ৫টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/ স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্ব-উদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করার জন্য এবং সে আলোকে বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেওয়া প্রয়োজন।

এ অবস্থায় ওই সব নির্বাচনে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার আগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে প্রদান এবং প্রয়োজনে মনোনয়নপত্র বাছাইয়ের সময় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের রিটার্নিং অফিসারের দফতরে উপস্থিত থাকার নির্দেশনা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দিয়েছে ইসি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ মে ও মনোনয়নপত্র বাছাই ১৯ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা যাবে ২০-২২ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি করা হবে ২৩-২৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। প্রতীক বরাদ্দ ২৭ মে। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৫ জুন।

এক্ষেত্রে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে আগামী ১৭ মে বিকেল ৫টা পর রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে প্রার্থীদের নাম-পরিচিতি সংগ্রহ করে মনোনয়নপত্র বাছাইয়ের সময় ২০ মে-এর পূর্বে ঋণখেলাপের তথ্য সরবরাহ করতে হবে। প্রয়োজনে বাছাইয়ের সময় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তাকে উপস্থিত থাকতে হবে।  

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
ইইউডি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।