ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

কুসিক নির্বাচনের তফসিল হতে পারে ২৫ এপ্রিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
কুসিক নির্বাচনের তফসিল হতে পারে ২৫ এপ্রিল কুসিক

ঢাকা: কাজী হাবিবুল আউয়াল কমিশনেরর দ্বিতীয় ‘কমিশন সভা’ ২৫ এপ্রিল (সোমবার) অনুষ্ঠিত হতে পারে। এতে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনসহ স্থানীয় বেশ কিছু নির্বাচনের সিদ্ধান্ত হবে।

নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ২৫ এপ্রিল কমিশন সভার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। এতে কুসিকসহ বেশকিছু ইউনিয়ন পরিষদ, কয়েকটি পৌরসভাসহ স্থানীয় সরকারের অন্যান্য নির্বাচনের তারিখ নির্ধারণ হতে পারে।

৫ এপ্রিল বর্তমান কমিশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় ভোটের তারিখ নির্ধারণ করতে পারেনি ইসি। তবে রমজানের শেষের দিকে তফসিল দিয়ে ২০ জুনের মধ্যে নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে বলে জানান ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

২০১৭ সালের ৩০ মার্চ সর্বশেষ কুসিক নির্বাচন হয়েছিল। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছিল ওই বছর ১৭ মে। এক্ষেত্রে ভোটগ্রহণ করতে হবে ১৬ মে-এর মধ্যে।

কর্মকর্তারা বলছেন, আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ। এজন্য মেয়াদ শেষ হবে ২০২২ সালের ১৬ মে। আর ভোটগ্রহণ করতে হয়, মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০দিনের মধ্যে। এই হিসেবে ২০২১ সালের ১৬ নভেম্বর থেকে এ সিটি নির্বাচনের সময়গণনা শুরু হয়ে গেছে।

২০১৭ সালের নির্বাচনে বিএনপি নেতা মনিরুল হক সাক্কু দ্বিতীয়বারের মতো এ সিটিতে নির্বাচিত হয়েছিলেন। এই সিটিতে সে সময় ভোট হয়েছিল ১০৩টি কেন্দ্রে। মোট ভোটার ছিলেন ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন।

২০১১ সালে দুটি পৌরসভাকে একীভূত করে গঠন করা হয় কুমিল্লা সিটি করপোরেশন নামে নতুন একটি করপোরেশন। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে এসে এ সিটি আরও বেশ কয়েকটি ইউপিকে অন্তর্ভুক্ত করে আয়তন বাড়ানো হয় প্রায় তিনগুণ। এতে দেখা দেয় সীমানা জটিলতা।  
কুমিল্লা সিটি করপোরেশ ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
ইইউডি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।