ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

২০ জুনের মধ্যে কুসিক নির্বাচন: ইসি সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
২০ জুনের মধ্যে কুসিক নির্বাচন: ইসি সচিব

ঢাকা: কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন আগামী ২০ জুনের মধ্যে অনুষ্ঠিত হবে।

কমিশন সভা শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, সীমানা সংক্রান্ত মামলা ছিল এই সিটিতে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছে এ নিয়ে আমরা জানতে চেয়েছিলাম। তারা গত ৪ এপ্রিল জানিয়েছেন কোনো জটিলতা নেই। তবে, নির্বাচনটি ইলেকট্রনিক ভোটিং মেশিনে অনুষ্ঠিত হবে, এজন্য প্রস্তুতির জন্য যে সময়ের প্রয়োজন তা এখন নেই।

ইসি সচিব বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চিঠির উত্তর পেতে দেরি হলো। এখন ভোটার তালিকার সিডি প্রস্তুত ও ইভিএমের প্রস্তুতির যে সময় লাগবে তাতে ১৬ মে মাসের মধ্যে নির্বাচন করা সম্ভব না। এক্ষেত্রে আগামী ২০ জুনের মধ্যে নির্বাচন হবে এটা কমফার্ম। তফসিল হবে রমজানের শেষ সপ্তাহে।

হুমায়ুন কবীর খোন্দকার বলেন, আমরা নির্বাচন যে কারণে করতে পারবো না, আইনে নির্ধারিত সময়ের মধ্যে তা স্থানীয় সরকার মন্ত্রণালয়কে জানিয়ে দেবো। তারা আইন অনুযায়ী ব্যবস্থা নেবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, নিরপেক্ষ ও ক্রেডিবল নির্বাচন করতে আমাদের এই সময়টা লাগবে। চলতি মাসের শেষ সপ্তাহের তফসিল হবে।

২০১৭ সালের ৩০ মার্চ সর্বশেষ কুসিক নির্বাচন হয়েছিল। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছিল ওই বছর ১৭ মে। এক্ষেত্রে ভোটগ্রহণ করতে হবে আগামী ১৬ মে এর মধ্যে।

কর্মকর্তারা বলছেন, আইনানুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ। এজন্য মেয়াদ শেষ হবে ২০২২ সালের ১৬ মে। আর ভোটগ্রহণ করতে হয়, মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে। এই হিসাবে গত বছর ১৬ নভেম্বর থেকে এ সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে।

২০১৭ সালের নির্বাচনে বিএনপি নেতা মনিরুল হক সাক্কু দ্বিতীয়বারের মতো এ সিটিতে নির্বাচিত হয়েছিলেন। এই সিটিতে সে সময় ভোট হয়েছিল ১০৩টি কেন্দ্রে। মোট ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন।

২০১১ সালে দুটি পৌরসভাকে একীভূত করে গঠন করা হয় কুমিল্লা সিটি করপোরেশন নামে নতুন একটি করপোরেশন। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে এসে এ সিটি পার্শ্ববর্তী বেশ কয়েকটি ইউপিকে অন্তর্ভুক্ত করে আয়তন বাড়ানো হয় প্রায় তিনগুণ। কুমিল্লা সিটি করপোরেশ ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত।

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনেন প্রথম ‌‘কমিশন সভা’ হলো মঙ্গলবার।

বাংলাদেশ সময়: ১৪১২ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২২
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।