ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

প্রলোভনমুক্ত দায়িত্ব পালনে কর্মকর্তাদের নির্দেশ সিইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, মার্চ ২, ২০২২
প্রলোভনমুক্ত দায়িত্ব পালনে কর্মকর্তাদের নির্দেশ সিইসির

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনী কর্মকর্তাদের প্রভাব ও প্রলোভনমুক্ত থেকে দায়িত্ব পালন করতে হবে। অন্যথায় সেটি দুর্নীতি হবে।

ভোটার দিবস উপলক্ষে নির্বাচন ভবনের অডিটোরিয়ামে বুধবার (০২ মার্চ) আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে নির্বাচন কমিশনার মো. আহসান হাবীব খান, বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমানসহ সংস্থাটির সকল পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘মুজিব বর্ষের অঙ্গীকার, রক্ষা করবো ভোটাধিকার’―এই স্লোগানের মাধ্যমে নির্বাচন কমিশন (ইসি) একটি অঙ্গীকার করে ফেলেছে। যদিও অঙ্গীকারটি ঠিক নয়। তবে অঙ্গীকার যখন করে ফেলেছে, এটা পালন করতে হবে। অন্তত চেষ্টা করতে হবে। ভোটাররা বাধার সম্মুখীন হলে আমরা তাদের পাশে দাঁড়াবো।

তিনি বলেন, আমি আমার (ভোটার) শাসককে নির্বাচন করবো। তাকে যদি আমার পছন্দ না হয়, পরবর্তীতে আমি আর তাকে ভোট দেব না। আবার ভোটাধিকার শুধু অধিকার নয়, এটি একটি দায়িত্ব। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে ভোট না দিলে জরিমানা করা হয়। সেটা হয়তো আমাদের এখানে সম্ভব নয়। তবে তাদের মতো হলে হবে।

তিনি বলেন, ছাত্রদের সবাইকে সচেতন করতে হবে। এটা শুধু অধিকার নয়, এটি একটি দায়িত্ব। সবাইকে বিষয়টি ধারণ করতে হবে। যেন একটি অনুষ্ঠানের মাধ্যমেই দিবসটি শেষ না হয়।

সিইসি বলেন, স্থানীয় নির্বাচনেও আমরা সহায়তা করে থাকি, যদিও সেটি আমাদের মূল দায়িত্ব নয়। কাজেই সরকার গঠন থেকে শুরু করে স্থানীয় সরকার গঠন পর্যন্ত কিন্তু ইসির গুরুত্ব অপরিসীম। কেননা সরকার, সংসদ সৃষ্টিতে ইসি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকে।

তিনি আরো বলেন, ভোটাধিকারের ক্রমবিকাশ জানতে হবে। একটি সুশৃঙ্খল ব্যবস্থা আনার জন্য ভোটাধিকারের প্রবর্তন করা হয়েছে।

কর্মকর্তাদের উদ্দেশ্যে সিইসি বলেন, আমাদের দায়িত্ববোধকে চেতনায় ঋদ্ধ করতে হবে। ধারণ করতে হবে। সততা, নিষ্ঠা দিয়ে দায়িত্ব পালন করতে হবে। দায়িত্ব সম্পর্কে সচেতন থেকে দেখাতে হবে যে চেষ্টাটা করেছি। প্রলোভনের শিকার হয়ে কাজ করলে সেটি অন্যায়, দুর্নীতি হবে। তাই প্রভাব ও প্রলোভনমুক্ত থেকে দায়িত্ব পালন করতে হবে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়, শহীদ আনোয়ার গার্লজ কলেজ ও আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের ২১ জন শিক্ষার্থীকে স্মার্টকার্ড দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, মার্চ ০২, ২০২২
ইইউডি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।