ঢাকা, বৃহস্পতিবার, ১২ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

নির্বাচন ও ইসি

সিল মারা ব্যালট উদ্ধার, প্রশ্নবিদ্ধ প্রিজাইডিং কর্মকর্তা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২১
সিল মারা ব্যালট উদ্ধার, প্রশ্নবিদ্ধ প্রিজাইডিং কর্মকর্তা

টাঙ্গাইল: টাঙ্গাইলের দেলদুয়ারে ভোট গ্রহণের নয়দিন পর কেন্দ্রের ছাদে সংরক্ষিত মহিলা সদস্যের (তালগাছ) প্রতীকের সিলমারা ৫২৭টি ব্যালট পেপার উদ্ধার হওয়ার ঘটনায় সংশ্লিষ্ট কেন্দ্রে দায়িত্বে থাকা প্রিজাইডিং কর্মকর্তাকে দায়ী করেছেন পরাজিত প্রার্থী বিউটি আক্তার।

তিনি অভিযোগ করেন, কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং কর্মকর্তার যোগসাজসেই তার সিলমারা ব্যালট পেপারগুলো গোপনে সরিয়ে ফেলা হয়েছিল।

এছাড়া ভোট কেন্দ্র থেকে তার এজেন্টকেও বের করে দেওয়ার অভিযোগ করেন।

উপজেলার ডুবাইল ইউনিয়নের সেহড়া তৈল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দায়িত্বে থাকা প্রিজাইডিং কর্মকর্তা এলাসিন মওলানা ভাসানী ডিগ্রি কলেজের ইসলামের ইতিহাস বিভাগের প্রভাষক মাহমুদুল হাসান তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বাংলানিউজকে জানান, এ ঘটনায় তিনি জড়িত নন। উদ্ধার হওয়া ব্যালট পেপার কেন্দ্রের ছাদে কিভাবে গেলো তা তিনি জানেন না।

তবে প্রিজাইডিং কর্মকর্তা মাহমুদুল হাসানের স্বাক্ষরিত ভোট গণনার বিবরণীতে জানা যায়, ফাতেমা বেগম (বই) প্রতীক পেয়েছেন ১৪২ ভোট, বিউটি আক্তার (তালগাছ) প্রতীক পেয়েছেন এক হাজার ৫১ ভোট, মোছ. রিজিয়া আক্তার (সূর্যমুখি ফুল) প্রতীক পেয়েছেন ৫৮ ভোট, রাশেদা বেগম (মাইক) প্রতীক পেয়েছেন ২৭৫ ভোট এবং লাবনি তালুকদার পলি (হেলিকপ্টার) প্রতীক পেয়েছেন ২৯৮ ভোট। এর মধ্যে বাতিল দেখানো হয়েছে ৯০টি ভোট এবং ভোটারের অনুপস্থিত দেখানো হয়েছেন ৬০৬ জনের।

এদিকে প্রিজাইডিং কর্মকর্তাকে জড়িয়ে কোনো সংবাদ প্রকাশ না করার জন্য হুমকি দেন দেলদুয়ার উপজেলার জাঙ্গালীয়া দাখিল মাদরাসার শিক্ষক মো. আলিম।

টাঙ্গাইল জেলা নির্বাচন কর্মকর্তা এএইচএম কামরুল হাসান বাংলানিউজকে জানান, ভোট গ্রহণ শেষে প্রিজাইডিং কর্মকর্তা ব্যালট পেপারের মুড়িগুলো সিলগালা করে উপজেলায় কর্মকর্তার কাছে জমা রাখা হয়। কেউ কোনো অভিযোন না করলে সেগুলো নির্বাচন কমিশনে পাঠানো হয়। পরবর্তীকালে সেগুলো কাগজের মিলে নিলামের মাধ্যমে বিক্রি করে দেওয়া হয়। এছাড়া জমাকৃত মুড়িগুলো গুনের দেখার তার কোনো সুযোগ নেই। কোন প্রার্থী যদি গ্রেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে আদালতে এ বিষয়ে কোনো মামলা দায়ের করেন, সে ক্ষেত্রে আদালতের নির্দেশেই সেই মুড়িগুলো গণনার সুযোগ রয়েছে।

শনিবার (২০ নভেম্বর) টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার ডুবাইল ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের ডুবাইল সেহড়াতৈল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রের ছাদ থেকে সংরক্ষিত মহিলা সদস্যের (তালগাছ) প্রতীকে সিলমারা ৫২৭ ব্যালট পেপার উদ্ধার করা হয়। ইউনিয়নের ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য প্রার্থী বিউটি আক্তার দ্বিতীয় দফার ১১ নভেম্বর অনুষ্ঠিত ইউপি নির্বাচনে (তালগাছ) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। ভোট গ্রহণ শেষে সংশ্লিষ্ট প্রিজাইডিং কর্মকর্তা মাহমুদুল হাসান প্রতিদ্বন্দ্বী প্রার্থী (মাইক) প্রতিকের রাশেদা বেগমকে ২৭০ ভোটের ব্যবধানে বিজয়ী ঘোষণা করেন।

>>> এক প্রতীকে সিল মারা ব্যালট উদ্ধার

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa