ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচন স্থগিত নিয়ে ইসির বৈঠক বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, জুন ৯, ২০২১
নির্বাচন স্থগিত নিয়ে ইসির বৈঠক বৃহস্পতিবার

ঢাকা: আগামী ২১ জুন ও ১৪ জুলাই অনুষ্ঠেয় চার সংসদীয় আসন ও ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনসহ স্থানীয় সরকারের অন্যান্য নির্বাচন স্থগিত করার বিষয় নিয়ে আলোচনায় বসবে নির্বাচন কমিশন (ইসি)।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠকটি ইসির সভাকক্ষে বৃহস্পতিবার (১০ জুন) বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে।

ইসির উপ-সচিব মোহাম্মদ এনামুল হক স্বাক্ষরিত বৈঠকের অফিস আদেশে তিনটি আলোচ্য বিষয় রাখা হয়েছে।

এগুলো হলো—
(ক) একাদশ জাতীয় সংসদের ২৩১ সিলেট-৩, ১৮৭ ঢাকা-১৪, ২৫৩ কুমিল্লা-৫ ও ২৭৫ লক্ষ্মীপুর-২ শূন্য আসনের নির্বাচনের প্রস্তুতির বিষয়ে আলোচনা।

(খ) ষষ্ঠ ধাপের ১১টি পৌরসভাসহ ১ম ধাপের ৩৭১টি ইউনিয়ন পরিষদের স্থগিতকৃত নির্বাচনের প্রস্তুতির বিষয়ে আলোচনা।

(গ) ইউনিয়ন পরিষদের দ্বিতীয় ধাপের সাধারণ নির্বাচন ও পৌরসভাসহ স্থানীয় সরকার পরিষদের অন্যান্য নির্বাচন এবং বিবিধ।

ইসি সূত্র জানিয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা এলাকাগুলোয় ভোট না করার জন্য চিঠি দিলে কমিশন এ বৈঠকে বসছে।

সীমান্তবর্তী উপজেলাগুলো করোনা সংক্রমণ বাড়ায় সরকার ইতিমধ্যে লকডাউন দিচ্ছে। সে সেব জেলার শতাধিক ইউপিতে ভোটের তফসিল দিয়েছে ইসি।

তফসিল অনুযায়ী, একাদশ জাতীয় সংসদের ২৩১ সিলেট-৩, ১৮৭ ঢাকা-১৪, ২৫৩ কুমিল্লা-৫ আসন ও চারটি ইউপিতে ১৪ জুলাই ভোট হওয়ার কথা।

লক্ষ্মীপুর-২ শূন্য আসন, ষষ্ঠ ধাপের ১১টি পৌরসভাসহ প্রথম ধাপের ২৬৭টি ইউনিয়ন পরিষদের ভোট হওয়ার কথা ২১ জুন। এ নির্বাচনগুলো ১১ এপ্রিল হওয়ার কথা ছিল। ভোটের ১০ দিন আগে করোনা প্রকোপ দেখা দেওয়ায় নির্বাচন স্থগিত করেছিল ইসি।

গত ২ জুন পুনরায় নির্বাচনের তারিখ দেয় সংস্থাটি ভোটের সময় আর পেছানোর সুযোগ না থাকার যুক্তি দেখিয়ে।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, জুন ০৯, ২০২১
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ