ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

চসিক নির্বাচনে সহিংসতা কমই হয়েছে: ইসি সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
চসিক নির্বাচনে সহিংসতা কমই হয়েছে: ইসি সচিব

ঢাকা: চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে সহিংসতা কমই হয়েছে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর।

তিনি বলেন, নির্বাচন নিয়ে আমরা সংবাদমাধ্যমে যা দেখেছি, আমাদের নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে যে রিপোর্ট পেয়েছি-তাতে বলবো নির্বাচন ভালোই হয়েছে।

তৃতীয় বিশ্বের মতো একটি দেশে এ ধরনের নির্বাচনে কিছু ঘটনা ঘটে। আমি বলবো সেই হিসেবে সহিংসতা কমই হয়েছে। মাত্র দু’তিনটি কেন্দ্রে এ ধরনের ঘটনা ঘটেছে।

চসিক নির্বাচনে ভোট শেষে বুধবার (২৭ জানুয়ারি) সন্ধ্যা ছয়টায় নির্বাচন ভবনে ভোট নিয়ে এক প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন তিনি।

ইসি সচিব বলেন, দুটি কেন্দ্রে শুধু কিছু উচ্ছৃঙ্খল লোক, যারা ইভিএমে ভোট হোক চায় না। তারা আক্রমণ চালিয়েছে। ইভিএম ক্ষতিগ্রস্ত হওয়ায় ভোট স্থগিত করা হয়। বাকিগুলোতে অত্যন্ত সুন্দরভাবে ভোট হয়েছে।

তিনি বলেন, কিছুলোক তো থাকেই সবসময়। চট্টগ্রামে নির্বাচন সুষ্ঠুভাবে হওয়ার জন্য ২০ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত ছিল। কমিশনও যত রকম ব্যবস্থা নেওয়ার নিয়েছিল।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, সহিংসতা আমাদের তৃতীয় বিশ্বের মতো দেশে এ ধরনের নির্বাচনে কিছু ঘটনা ঘটে। মাত্র দু’তিনটি কেন্দ্রে দুষ্কৃতিকারীরা এ ঘটনা ঘটেছে।

সহিংসতায় প্রাণহানির বিষয় জানতে চাইলে সচিব বলেন, শান্তিপূর্ণ ভোটের জন্য ২০ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য দেওয়া হয়েছে। ভয়ংকর পরিস্থিতি কোথায় হল? যেখানে ৭৩৫ কেন্দ্রের মধ্যে মাত্র দুটো কেন্দ্র স্থগিত। ইভিএম ভাঙচুর না করলে সেখানেও নির্বাচন হতো। ভোট নেওয়া সম্ভব হয়নি বলে ওই দুটো কেন্দ্র বন্ধ রাখা হয়েছে।

ভোট নিয়ে বিএনপির অভিযোগের বিষয়ে সচিব জানান, স্থানীয় পযায়ে অভিযোগ দেখবে রিটার্নিং অফিসার। তারপরও যেসব অভিযোগ কমিশনে পাঠাবে তা কমিশনে উপস্থাপন করবো। কমিশন বললে তখন ব্যবস্থা নেবো। দুটি কেন্দ্র স্থগিত হয়েছে শুধু।

আওয়ামী লীগের অভিযোগের বিষয়ে সচিব বলেন, যেকোনো অভিযোগ সুনির্দিষ্টভাবে বলা গেলে ব্যবস্থা নেওয়া হবে।

ভোটার উপস্থিতি প্রসঙ্গে সচিব বলেন, দুটি কেন্দ্র ছাড়া বাকিগুলো ফলাফল গণনা হয়েছে। রিটার্নিং অফিসারের কাছে আসবে। তাপর একীভূত হওয়ার পর খসড়া জানা যাবে। অনুমান করে বলা ঠিক হবে না।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
এমআইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।