ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রূপগঞ্জে বিএনপির মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
রূপগঞ্জে বিএনপির মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাব পৌরসভা নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছে জেলা নির্বাচন কমিশন। আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও ইসলামী আন্দোলন বাংলাদেশ সমর্থিত প্রার্থীর মনোনয়নের বৈধতা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) বিকেল সাড়ে ৫টায় মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে সাংবাদিকদের এ তথ্য জানান জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার মতিয়ুর রহমান।

তিনি জানান, তারাব পৌরসভা নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র নিয়েছিলেন ৭ জন। এর মধ্যে চার জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন— বিএনপি সমর্থিত প্রার্থী নাসির উদ্দিন, স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান হাবিব, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হাসিনা গাজী ও ইসলামী আন্দোলন বাংলাদেশ সমর্থিত আবু সাঈদ।

মঙ্গলবার যাচাই-বাছাই শেষে বিএনপি সমর্থিত প্রার্থী নাসির উদ্দিন ও স্বতন্ত্র প্রার্থী হাবিবুবর রহমান হাবিবের প্রস্তাবকারী একই ব্যক্তি হওয়ায় তাদের প্রার্থিতা বাতিল করা হয়। এছাড়া সব কাগজপত্র সঠিক থাকার কারণে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হাসিনা গাজী ও ইসলামী আন্দোলন বাংলাদেশ সমর্থিত আবু সাঈদের প্রার্থিতার বৈধতা দেওয়া হয়।

জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার আরও জানান, কোনো ভোটার প্রস্তাবকারী হিসেবে অথবা সমর্থনকারী হিসেবে মেয়র অথবা সংরক্ষিত আসনের কাউন্সিলর বা সাধারণ আসনের কাউন্সিলর পদে নির্বাচনের উদ্দেশ্যে সংশ্লিষ্ট পদে একটির অধিক মনোনয়নপত্রে তার নাম ব্যবহার করলে ওই মনোনয়নপত্রটি বাতিল বলে গণ্য হবে।

এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ৩৯ জনের মধ্যে ১ জনের প্রার্থিতা বাতিল করা হয় এবং সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর পদে ১২ জনের মধ্যে ১ জনের প্রার্থিতা বাতিল করা হয়েছে। বয়স ২৫ বছরের কম হওয়ায় তাদের প্রার্থিতা বাতিল করা হয়।

এ ব্যপারে বিএনপি সমর্থিত প্রার্থী নাসির উদ্দিন বলেন, ষড়যন্ত্র করে আমার প্রার্থিতা বাতিল করেছেন নির্বাচন কমিশন। আমার প্রস্তাবকারী দিলবার হোসেনের স্বাক্ষর জাল করে করে এ অবৈধ কাজটি করেছেন। আমি এ ব্যাপারে আদালতে মামলা করব।

স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান হাবিব বলেন, আমার প্রস্তাবকারী দিলবার হোসেনকে ভয়ভীতি দেখিয়ে জোরপূর্বক স্বাক্ষর নিয়েছেন নাসির উদ্দিন। এ কারণে নির্বাচন কমিশন আমার মনোনয়নপত্র বাতিল করেছেন। আমি এ ব্যাপারে আদালতে মামলা করব।

তারাব পৌরসভা নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহার ২৯ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ৩০ ডিসেম্বর এবং নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৬ জানুয়ারী। এখানে মোট সাধারণ ওয়ার্ড ৯টি, সংরক্ষিত ওয়ার্ড ৩টি। মোট ভোট কেন্দ্র ৪৩টি, মোট ভোট কক্ষের সংখ্যা ২৮২টি। এছাড়া মোট ৮৫ হাজার ২৬৯ জন ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৪৪ হাজার ১৫১ ও মহিলা ভোটার ৪১ হাজার ১১৮টি।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।