ঢাকা, সোমবার, ১৫ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

নির্বাচন ও ইসি

ফরিদপুরে ইসির মামলার একমাত্র আসামি নিক্সন চৌধুরী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২০
ফরিদপুরে ইসির মামলার একমাত্র আসামি নিক্সন চৌধুরী ব্রিফ করেন ইসি সচিব মোহাম্মদ আলমগীর, ছবি: ডিএইচ বাদল

ঢাকা: নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগে ফরিদপুরের ভাঙ্গায় নির্বাচন কমিশনের (ইসি) করা মামলায় শুধুমাত্র ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরীকে আসামি করা হয়েছে।  

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ইসি কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এ তথ্য নিশ্চিত করেন ইসি সচিব মোহাম্মদ আলমগীর।

 

তিনি জানান, নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার মামলাটি দায়ের করেছেন। নির্বাচনী আচরণ বিধিমালা অনুযায়ী স্থানীয় সরকার নির্বাচনে নির্বাচন চলাকালে সংসদ সদস্য নির্বাচনী এলাকায় যেতে পারবেন না। তিনি যদি ভোটার হন, তাহলে নিজ ভোটকেন্দ্রে ভোট দিতে যেতে পারবেন। এর বাইরে নির্বাচনী এলাকায় যেতে পারেন না। এর পাশাপাশি তিনি ম্যাজিস্ট্রেট নিয়োগ নিয়ে জেলা প্রশাসককে হুমকি দিয়েছেন, নির্বাচন পরিচালনার কাজে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে খারাপ আচরণ করেছেন। এসব অভিযোগে সংসদ সদস্য নিক্সন চৌধুরীর বিরুদ্ধে মামলা করা হয়েছে।

মামলার ধারাগুলো এখনই বলতে না পারলেও মামলায় অভিযোগ প্রমাণ হলে নিক্সন চৌধুরীর আর্থিক দণ্ডসহ পাঁচ-সাত বছরের কারাদণ্ড হতে পারে বলে জানান ইসি সচিব।  

তিনি জানান, নির্বাচনের সময় আরও যারা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন, তাদের সংশ্লিষ্ট কর্মকর্তারা চেনেন না বলে মামলায় শুধু নিক্সন চৌধুরীকে আসামি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২০
এসএইচএস/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa