ঢাকা, শনিবার, ১৭ চৈত্র ১৪২৯, ০১ এপ্রিল ২০২৩, ০৯ রমজান ১৪৪৪

নির্বাচন ও ইসি

ঢাকা-৫, নওগাঁ-৬ উপ-নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২০
ঢাকা-৫, নওগাঁ-৬ উপ-নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগের নির্দেশ

ঢাকা: আসন্ন ঢাকা-৫ ও পাবনা-৬ আসনের নির্বাচনের ভোটগ্রহণ কর্মকর্তার প্যানেল প্রস্তুত করতে রিটার্নিং কর্মকর্তাদ্বয়কে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে ভোটগ্রহণ কর্মকর্তার তালিকা প্রস্তুত করে ইসিতে পাঠাতে হবে।

যথাযথ কারণে কেউ দায়িত্ব নিতে অপারগ হলেও তা উল্লেখ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আবেদন করা যাবে।
 
সম্প্রতি ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান রিটার্নিং কর্মকর্তাদ্বয়কে নির্দেশনাটি পাঠিয়েছেন। এতে বলা হয়েছে- অধিক গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে অভিজ্ঞ প্রিজাইডিং অফিসার নিয়োগের ব্যবস্থা নিতে হবে। নির্বাচন কমিশন ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্তভাবে প্রকাশের সঙ্গে সঙ্গে প্রতিটি ভোটকেন্দ্রের জন্য প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ চূড়ান্ত করতে হবে।
 
গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৯ অনুচ্ছেদ অনুসারে রিটার্নিং অফিসার তার অধীন নির্বাচনী এলাকার ভোটকেন্দ্রের জন্য প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগের উদ্দেশ্যে একটি প্যানেল প্রস্তুত করবেন। একাদশ জাতীয় সংসদ সাধারণ নির্বাচন নির্দেশনা অনুযায়ী, ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ চূড়ান্ত করতে হবে। এক্ষেত্রে ভোটগ্রহণ কর্মকর্তাদের নিয়োগের জন্য প্রস্তুত প্যানেল ২৭ সেপ্টেম্বরের মধ্যে পাঠাতে হবে নির্বাচন কমিশনে।
 
ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, এই দুই আসনের ভোটে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৭ সেপ্টেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২০ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন ২৭ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৮ সেপ্টেম্বর। আর ভোটগ্রহণ হবে ১৭ অক্টোবর। পুরো ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ভোটগ্রহণ করা হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।
 
ঢাকা- ৫ আসনের উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে। আর সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে ডেমরা থানা নির্বাচন কর্মকর্তা ও মতিঝিল থানা নির্বাচন কর্মকর্তাকে।
 
নওগাঁ-৬ আসনের ভোটে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে নওগাঁ জেলা নির্বাচন কর্মকর্তাকে। আর সহকারী রিটানিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন নিয়ামতপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা।
 
৬ মে বার্ধক্যজনিত কারণে হাবিবুর রহমান মোল্লা মারা গেলে ঢাকা-৫ আসনটি শূন্য হয়। গত ২৭ জুলাই ইসরাফিল আলম করোনা আক্রান্ত হয়ে মারা গেলে নওগাঁ-৬ আসনটি শূন্য হয়।
 
বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২০
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa