ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নওগাঁ-৬ ও ঢাকা-৫ আসনের তফসিল বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২০
নওগাঁ-৬ ও ঢাকা-৫ আসনের তফসিল বৃহস্পতিবার ইসি সচিব মো. আলমগীর

ঢাকা: জাতীয় সংসদের শূন্য ঘোষিত নওগাঁ-৬ ও ঢাকা-৫ আসনের ভোটের তফসিল বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৭ অক্টোবর এ দুই আসনে ভোট হওয়ার কথা আগেই জানিয়েছিল সংস্থাটি।

এখন কেবল বিস্তারিত তফসিল দেওয়া হবে।

ইসি সচিব মো. আলমগীর নির্বাচন ভবনে নিজ দফতরে বুধবার (২ সেপ্টেম্বর) এসব কথা জানান।

তিনি বলেন, আগামী ১৭ অক্টোবর আসন দুটিতে ভোট হবে সে কথা আমরা আগেই জানিয়েছি। বৃহস্পতিবার বিস্তারিত তফসিল দেওয়া হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময়, মনোনয়নপত্র যাচাই-বাছাই, আপিল নিষ্পত্তি, প্রার্থিতা প্রত্যাহার এবং প্রতীক বরাদ্দের সময়সূচি জানানো হবে।

৬ মে বার্ধক্যজনিত কারণে হাবিবুর রহমান মোল্লা মৃত্যুবরণ করলে ঢাকা-৫ আসনটি শূন্য হয়। এ আসনে ভোট করার শেষ সময় ১ নভেম্বর। আর ২৭ জুলাই নওগাঁ-৬ আসনে আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য ইসরাফিল আলম করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করায় আসনটি ওই দিন শূন্য হয়েছে। সে অনুযায়ী, নব্বই দিনের হিসেবে ২৪ অক্টোবরের মধ্যে এ আসনে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

স্থানীয় সরকার নির্বাচনের বিষয়ে ইসি সচিব বলেন, আগামী অক্টোবর থেকেই পৌরসভার বিভিন্ন নির্বাচন শুরু করা হবে। যে নির্বাচন বন্ধ হয়ে আছে, বা আইনি জটিলতা আছে সেগুলো নিয়েও আমরা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করছি। এছাড়া ইউনিয়ন পরিষদের স্থগিত বা উপ-নির্বাচনগুলোও করে ফেলা হবে।

তিনি বলেন, আগামী অক্টোবর থেকে যথারীতি সকল নির্বাচনই করা হবে। করোনা পরিস্থিতি যদি বর্তমান অবস্থা থেকে অবনতি না ঘটে তবে, কোনো নির্বাচন আর পেছানো হবে না। যখন যে নির্বাচনের সময় হবে, তখনই সেটা সম্পন্ন করে ফেলা হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২০
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।