ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

আদালতের নির্দেশনা পেলে তাবিথ-ইশরাককে ভোটের নথি দেবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২০
আদালতের নির্দেশনা পেলে তাবিথ-ইশরাককে ভোটের নথি দেবে ইসি

ঢাকা: ঢাকার দুই সিটি নির্বাচনে মেয়র পদে বিএনপির দুই প্রার্থীর আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের নির্দেশনা পেলে নথি দেবে নির্বাচন কমিশন (ইসি)। সম্প্রতি তারা ইলেকট্রনিক ভোটিং মেশিনসহ (ইভিএম) ১৪ ধরনের নথি পেতে নির্বাচনী ট্রাইব্যুনালে আবেদন করেছেন।

সোমবার (১৭ আগস্ট) বিকেলে ইসি সচিব মো. আলমগীর এ বিষয়ে বাংলানিউজকে বলেন, ঢাকার উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ভোটের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনের মেয়র প্রার্থী ইশরাক হোসেন আমাদের কাছে তথ্য চেয়ে উকিল নোটিশ দিয়েছিলেন। কিন্তু উকিল নোটিশের ভিত্তিতে তো আমরা কাউকে তথ্য দিতে পারি না। কেননা, নির্বাচন সম্পন্ন হয়েছে বেশ আগে। সে তথ্য দেওয়ার আইনগত কোনো ভিত্তি আর এখন নেই।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা ট্রাইব্যুনালে আবেদন করেছেন বলে গণমাধ্যম থেকে জানতে পেরেছি। এখন ট্রাইব্যুনাল যদি নির্দেশনা দেয়, তবে তথ্য দিতে আমাদের কোনো সমস্যা নেই। আমরা এখনো কোনো নির্দেশনা পাইনি। দেখা যাক, কী নির্দেশনা আসে।

গত ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ঢাকার দুই সিটি ভোটেই মেয়র পদে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থীরা জয়লাভ করেন। তাবিথকে হারিয়ে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম এবং ইশরাককে হারিয়ে জয়লাভ করেন ব্যারিস্টার ফজলে নূর তাপস।

ভোটের দিন থেকে তারা কারচুপির অভিযোগ এনে ফল বাতিল করার দাবি জানিয়ে আসছিলেন। একই আবেদন তারা ট্রাইব্যুনালেও করেন।

এরপর তারা গত ২৯ জুলাই ইভিএম সম্পর্কিত সকল রেকর্ড, সকল পোলিং কার্ড, অডিট কার্ড, এসডি কার্ডের সঙ্গে রেকর্ডিং, সিল, লগ বই, ইসির সব কর্মকর্তা এবং নির্বাচনে বিভিন্ন দায়িত্বে নিযুক্তদের তালিকাসহ মোট ১৪ ধরনের তথ্য চেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২০
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।