ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

দক্ষিণের অনেক কেন্দ্রে নেই বিএনপি এজেন্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২০
দক্ষিণের অনেক কেন্দ্রে নেই বিএনপি এজেন্ট ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে ইভিএমে ভোট দিচ্ছেন ভোটাররা। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) একাধিক কেন্দ্রে পাওয়া যায়নি বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী ইশরাক হোসেনের কোনো এজেন্ট। তবে এজেন্টের উপস্থিতি না থাকলেও সুষ্ঠু পরিবেশে ভোট হচ্ছে বলে জানান বিভিন্ন প্রার্থী ও প্রিজাইডিং অফিসাররা।

শনিবার (১ ফেব্রুয়ারি) গোপীবাগ, মতিঝিল, আরামবাগ, মালিবাগ, খিলগাঁওসহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় এমন চিত্র।

সকাল ৮টা থেকে একযোগে ভোট নেওয়া শুরু হয় দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন কেন্দ্রে।

সকালের দিকে উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ভোটারদের উপস্থিতি। বেলা ১১টা পর্যন্ত ২০ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন বলে জানান বিভিন্ন কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তারা।

অন্যদিকে স্থানীয় রাজনৈতিক নেতাদের অনেকেই কর্মী নিয়ে কেন্দ্রে প্রবেশ করে মহড়া দেন। তবে আইনশৃংখলা বাহিনীর সদস্যদের তৎপরতা আর প্রিজাইডিং অফিসারের হস্তক্ষেপে কোনো মহড়াই স্থায়ী হয়নি।

দিলকুশা সরকা‌রি প্রাথমিক বিদ্যাল‌য়ের নারী ভোটারদের জন্য নির্ধারিত কেন্দ্রে স্থানীয় কমিশনার সাঈদের সমর্থকরা শতাধিক সমর্থক নিয়ে প্রবেশ করেন। অনেক ভোটারকে তারা প্রশ্ন করেন কী প্রতীকে ভোট দিয়েছেন। তবে প্রিজাইডিং অফিসার ও পুলিশ সদস্যরা তাদের বের করে দেন।

খিলগাঁও মির্জা আব্বাস কলেজ কেন্দ্রে মহড়া দিতে দেখা গেছে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থকদের। তবে কিছু প্রার্থীর সমর্থকরা কেন্দ্রে প্রবেশ করলেও ভোটার ছাড়া সবাইকে বের করে দেয় আইনশৃংখলা বাহিনী।

মালিবাগ আবুজর গিফারি কলেজে কয়েকশ সমর্থক নিয়ে কেন্দ্রে মহড়া দেন কমিশনার প্রার্থী গোলাম আশরাফ তালুকদার। ভোটার ছাড়া কয়েকশ সমর্থক নিয়ে কেন্দ্রে প্রবেশ করে অবস্থান নেওয়ার প্রতিবাদ করেন কাউন্সিলর প্রার্থী মামুন রশিদ শুভ্র। তবে কোনো অঘটন ঘটার আগেই প্রিজাইডিং অফিসার প্রার্থী ছাড়া সবাইকে বের করে দিতে আইনশৃংখলা বাহিনীর প্রতি অনুরোধ জানান। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভোটার ছাড়া সবাইকে বের করে দেন।

বিভিন্ন কেন্দ্রে বিএনপির দলীয় এজেন্ট পাওয়া না যাওয়ায় দায়িত্বরত প্রিজাইডিং অফিসাররা জানান, কাউকে নিয়ে আসার দায়িত্ব তাদের নয়। যারা এসেছেন, নিজ দায়িত্বে এসেছেন।

দলীয় সমর্থকদের নিয়ে কেন্দ্রে মহড়া দেওয়া নিয়ে প্রশ্ন করা হলে কাউন্সিলর প্রার্থী গোলাম আশরাফ বলেন, আমি প্রার্থী হওয়ায় আমার সমর্থকরা আমাদের সঙ্গে থাকতেই পারেন। তবে ভোটার ছাড়া আর কেউ যাতে কেন্দ্রে না থাকে, তা সব প্রার্থীকে নিশ্চিত করতে হবে।

দিলকুশা সরকা‌রি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্র্রের প্রিজাই‌ডিং অ‌ফিসার আবুল হো‌সেন বলেন, সকাল ১০টা পর্যন্ত ‌মেয়র প্রার্থী নৌকা, কাউ‌ন্সিলর প্রার্থীসহ মোট নয়জন পোলিং এ‌জেন্টের তথ্য পেয়ে‌ছি। এর ম‌ধ্যে ধা‌নের শী‌ষের কো‌নো পোলিং এজেন্ট নাই। তবে কেনো নাই এটি বলতে পারবো না। যারা আছেন সবাই নিজ নিজ দায়িত্ব পালন করছেন। পৌনে ১১টা পর্যন্ত প্রায় ২০ শতাংশ ভোট পড়েছে।

আবুজর গিফারি কলেজের প্রিজাইডিং অফিসার সাব্বির আহসান বলেন, ১১টা পর্যন্ত ২০ শতাংশ ভোট পড়েছে। তবে অনেক ভোটার ইভিএম বিষয়ে না জানার কারনে এটি দেখাতে একটু সময় লাগছে। এজন্য কিছুটা ধীরগতিতে ভোট গ্রহণ চলছে। তবে যাদের ধারনা আছে তারা ৩০ সেকেন্ডের মধ্যেই ভোট শেষ করতে পারছেন।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২০
ইএআর/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।