ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ডিসিসি ভোট: মেয়র পদে ১৩ জনসহ বৈধ প্রার্থী ১০১৯ জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২২ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২০
ডিসিসি ভোট: মেয়র পদে ১৩ জনসহ বৈধ প্রার্থী ১০১৯ জন

ঢাকা: আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে আপিল করে ২৬ কাউন্সিলর প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পেলেন। এতে মেয়র পদে ১৩ জন প্রার্থীসহ মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়ালো এক হাজার ১৯ জন। 
 

৬ ও ৭ জানুয়ারি আপিল শুনানি শেষে আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনার সেলিম রেজা এ তথ্য জানিয়েছেন।
 
ঢাকার দুই সিটিতে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য এক হাজার ৩৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এর মধ্যে উত্তরে জাপার মেয়র প্রার্থী কামরুল ইসলামসহ ৪৫ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাছাইয়ে বাতিল হন। তাদের মধ্যে ৪৩ জন আপিল করেছিলেন। আর দু’দিনে শুনানি শেষে প্রার্থিতা পেলেন ২৬ জন। তবে কামরুল ইসলাম প্রার্থিতা ফিরে পাননি।
 
এই হিসেবে দুই সিটিতে ১৩ মেয়র প্রার্থীসহ বৈধ প্রার্থী দাঁড়ালো এক হাজার ১৯ জন। কেউ প্রার্থিতা প্রত্যাহার না করলে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে তারাই প্রতিদ্বন্দ্বিতা করবেন।
 
১৩ মেয়র প্রার্থীর মধ্যে ঢাকার উত্তর সিটিতে মেয়র প্রার্থী ছয় প্রার্থী রয়েছে। তারা হলেন- আওয়ামী লীগের আতিকুল ইসলাম, বিএনপির তাবিথ আউয়াল, সিপিবির সাজেদুল হক, পিডিপির শাহীন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশের ফজলে বারী মাসউদ এবং এনপিপির আনিসুর রহমান দেওয়ান।
 
আর দক্ষিণে মেয়র প্রার্থী রয়েছে সাতজন। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের শেখ ফজলে নুর তাপস, বিএনপির ইশরাক হোসেন, জাতীয় পার্টির মোহাম্মদ সাইফুদ্দিন, ইসলামী আন্দোলনের মো. আবদুর রহমান, এনপিপি’র বাহরানে সুলতান বাহার, বাংলাদেশ কংগ্রেসের মো. আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা ও গণফ্রন্টের আব্দুস সামাদ সুজন।
 
৯ জানুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।
 
বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২০
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।