ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ঢাকার সিটি নির্বাচন অংশগ্রহণমূলক নয়: মাহবুব তালুকদার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
ঢাকার সিটি নির্বাচন অংশগ্রহণমূলক নয়: মাহবুব তালুকদার নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। ফাইল ফটো

ঢাকা: ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন অংশগ্রহণমূলক নয় বলে মন্তব্য করেছেন জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। 

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) ৩টার দিকে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, ঢাকা সিটি করপোরেশনের এই নির্বাচন অপূর্ণাঙ্গ নির্বাচন।

এই নির্বাচন পাঁচবছর পর পর হবে। তবে এখন যারা নির্বাচিত হবেন তারা মাত্র একবছরের জন্য দায়িত্ব পালন করবেন। এজন্যই আমি এটা অপূর্ণাঙ্গ নির্বাচন বলেছি।

‘রাজনৈতিক পরিচয়ে মেয়র পদে নির্বাচন হচ্ছে। কিন্তু প্রধান বিরোধী দলগুলো এতে অংশগ্রহণ না করে এটি অংশগ্রহণমূলক নির্বাচন নয়। নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তাতে ভোটারদের ভোটকেন্দ্রে যেতে উৎসাহ দেখা যায় না। ’

পড়ুন>>‘ভোটার কম হওয়ার দায় প্রার্থী ও রাজনৈতিক দলের’

তিনি বলেন, মগবাজারের ইস্পাহানি স্কুল ভোটকেন্দ্র পরিদর্শন করে আমি সেখানে সরকারদলীয় মেয়র পদের পোলিং এজেন্ট ছাড়া আর কোনো প্রার্থীর পোলিং এজেন্ট দেখিনি।

ভোট শেষ হওয়ার ঘণ্টাখানেক আগে এই কমিশনার বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও আইনগত হতে হবে। কোনো প্রকার পক্ষপাতিত্ব বা শিথিলতা সহ্য করা হবে না।  

‘আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভোটারদের আসা যাওয়ার পথে পূর্ণ নিরাপত্তা দেবে। ভোটারগণ নিজেদের ইচ্ছা অনুযায়ী ভোট দেবেন। রাজনৈতিক অবস্থা যাই হোক না কেন, নির্বাচনী ব্যবস্থা যেন তাতে প্রভাবিত না হয়-এটাই প্রত্যাশা,’ যোগ করেন মাহবুব তালুকদার।  

ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপ-নির্বাচন ছাড়াও নতুন ১৮টি ওয়ার্ড এবং ঢাকা দক্ষিণ সিটির নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ হয়।  

দুই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তারা বাংলানিউকে জানিয়েছেন, ভোটগ্রহণ খুবই শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হচ্ছে। তবে বৈরী আবহাওয়ার কারণে সকালের দিকে ভোটার উপস্থিতি কম ছিল।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
ইইউডি/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ