ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রথম ভোটের অনুভূতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রথম ভোটের অনুভূতি প্রথম ভোটের অনুভূতি। ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

ঢাকা: চলছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহন পর্ব। রোববার (৩০ ডিসেম্বর) রাজধানী ঢাকাসহ দেশের প্রায় সবকটি ভোট কেন্দ্রে সকাল থেকে তরুণ ভোটারদের উপস্থিতি ছিলো চোখের পড়ার মতো। আর প্রথমবারের মতো ভোট দেওয়ার অনুভূতি অনেকেই প্রকাশ করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। বিশেষ করে ফেসবুকে।

নির্বাচন কমিশন থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা প্রায় ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০ জন। এদের মধ্যে ১৮ থেকে ২৮ বছর বয়সী তরুণ ভোটারের সংখ্যা প্রায় ২২ শতাংশ।

আর তাদের মধ্যে প্রায় ১ কোটি ২৩ জন ভোটার এবারই প্রথমবার ভোট দেবেন।

২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে নতুন ভোটার ছিলো প্রায় ১ কোটি ৩৭ লাখ। তবে সেবার ৩০০টি সংসদীয় আসনের প্রায় অর্ধেক আসনে ভোট না হওয়ায় এবছরের নতুন ভোটারদের সাথে যুক্ত হবেন তারাও। সেই হিসেবে ধারণা করা হচ্ছে যে, প্রথমবার ভোট দেবেন এমন তরুণের সংখ্যা প্রায় আড়াই কোটি যা মোট ভোটারের এক চতুর্থাংশ।

প্রথম ভোটের অনুভূতি।  ছবি:সংগৃহীত

সকাল ৮টায় ভোট শুরুর আগে থেকেই বিভিন্ন ভোট কেন্দ্রে উপস্থিত হতে দেখা যায় তরুণ ভোটারদের। ভোট প্রদানের পর অনেকেই নিজেদের মতো করে অনুভূতি ব্যক্ত করেন। বিভিন্ন কেন্দ্রে উপস্থিত সাংবাদিকদের কাছেও ভোট প্রদানের অভিজ্ঞতা ও অনুভূতি জানান অনেক ভোটারই। অনেকেই আবার মুঠোফোনে নিকট আত্মীয় বা বন্ধুদের সাথে ভোট প্রদানের অভিজ্ঞতা ভাগাভাগি করেন।

তবে তরুণ এবং প্রথমবার ভোটাধিকার প্রয়োগ করা এই ভোটারদের অনেক বড় এক অংশি সামাজিক মাধ্যমগুলোতে নিজেদের অনুভূতি ব্যক্ত করেন। সারাদেশে সব ধরনের মোবাইল ইন্টারনেট বন্ধ থাকার বাঁধা পেরিয়ে ফেসবুকে আপলোড করছেন বৃদ্ধাঙ্গুলিতে দেওয়া স্থায়ী চিহ্ন এবং আঙ্গুলে লাগা স্ট্যাম্প সিলের ছবি।

বৃদ্ধাঙ্গুলির কালো দাগের ছবি দিয়ে নারী আলোকচিত্রী ফারজানা রহমান সোনিয়া ফেসবুকে লেখেন, “জীবনের প্রথম ভোট...আলহামদুলিল্লাহ”।

..ঢাকা-১৪ আসনে ভোট প্রদানের মাধ্যমে জীবনে প্রথমবার ভোট প্রদানের অভিজ্ঞতা বর্ণনা করে সামিয়া সুলতানা নামের এক তরুণী লেখেন, ‘আলহামদুলিল্লাহ। ঝামেলাবিহীন ভাবে ১ম ভোট দিয়ে আসলাম। আমি খুবই এক্সসাইটেড আমার প্রথম ভোট আমি নিজেই দিতে পেরে! জীবনের প্রথম সব কিছুতে নার্ভাস ফিল হয় আমাদের ঠিক তেমনি ভাবে ভোট কেন্দ্রে প্রবেশ করার পরই একটু ভয় ভয় অনুভব হচ্ছিলো। সব ফর্মালিটি পালন করে নিজের ভোট নিজেই দিয়ে বাড়ি আসলাম। ’

ইসলাইম হোসেন নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র লেখেন, ‘আলহামদুলিল্লাহ! জীবনের প্রথম ভোট আর ভোট কেন্দ্রের তৃতীয় ভোটার হিসেবে ভোট দিয়ে আসলাম। আমার ভোট আমি দিয়েছি, বাংলাদেশের পক্ষে দিয়েছি। আপনি?’
 
ঢাকা-১৮ আসনের উত্তরা ল্যাবরেটরি হাইস্কুল কেন্দ্রে বাংলানিউজের প্রতিবেদকের সাথে কথা হয় প্রথমবারের মতো ভোট দিতে আসা চিকিৎসক ডা: নাভিদ মোস্তফার সাথে। মাইলস্টোন কলেজে সকাল সাড়ে ৭টায় ভোট দিতে লাইনে সবার আগে দাড়ান তিনি। স্বাভাবিক পরিবেশে ভোট দিতে পেরে উচ্ছ্বসিত এই তরুণ ভোটার বলেন, ‘কোন ধরনের ঝামেলা ছাড়াই ভোট দিলাম। প্রথমে একটু সংশয় ছিলো যে, আসলেই ভোট দিতে পারবো কি না। তবে এখন ভোট দিতে পেরে ভালো লাগছে। ’

ঢাকা-৬ আসনের স্বামীবাগের মিতালী বিদ্যাপীঠ হাই স্কুল কেন্দ্রে পপি পাল নামে এক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম বর্ষের শিক্ষার্থী জীবনের প্রথম ইভিএমে ভোট দিয়ে তার ফেসবুকে লেখেন "দেশের নাগরিক হিসেবে, শান্তিপূর্ণভাবে জীবনের প্রথম ভোট দেওয়া হলো আজ"।

বাংলাদেশ সময়ঃ ১৫৩০ ঘণ্টা ডিসেম্বর ৩০, ২০১৮
এসএইচএস/এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।