ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

কুসিক নির্বাচন: একাধিক মামলার ফাঁদে কায়সার, মামলামুক্ত সূচনা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
কুসিক নির্বাচন: একাধিক মামলার ফাঁদে কায়সার, মামলামুক্ত সূচনা কায়সার ও সূচনা

কুমিল্লা: কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) উপনির্বাচনের মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সারের নামে আটটি মামলা বিচারাধীন।  

স্বেচ্ছাসেবক দলের সাবেক এ সভাপতির নামে থাকা মামলাগুলোর মধ্যে কয়েকটি বিচারাধীন ও একটি তদন্তাধীন।

এছাড়া পুরোনো চারটি মামলায় তিনি খালাস পেয়েছেন, স্থগিত হয়েছে দুটি মামলা। তিনি লড়ছেন ঘোড়া প্রতীক নিয়ে।

মেয়র প্রার্থীদের হলফনামা বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

হলফনামা থেকে জানা যায়, এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারের মেয়ে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার সূচনাও লড়ছেন মেয়র পদে। তার প্রতীক বাস। তার নামে কোনো মামলা নেই। অতীতেও তিনি কোনো মামলায় অভিযুক্ত হননি।  

হাতি প্রতীকের মেয়র প্রার্থী মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর-উর রহমান মাহমুদ তানিমের নামেও কোনো মামলা নেই। অতীতে তিনি চারটি মামলায় অভিযুক্ত হয়েছিলেন। যার তিনটি থেকে অব্যাহতি ও একটিতে খালাস পেয়েছেন তিনি।  

সাবেক মেয়র, বিএনপির বহিষ্কৃত নেতা টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী মনিরুল হক সাক্কুর নামে দুটি মামলা বিচারাধীন। অতীতে তার বিরুদ্ধে ১০টি মামলা হয়েছিল। যার তিনটি থেকে তিনি খালাস, একটি থেকে মুক্তি ও ছয়টি থেকে অব্যাহতি পান। বাঁয়ে তামিম, সাক্কু

মামলার বিষয়ে মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার বলেন, দলের জন্য যারা ত্যাগ স্বীকার করেছে, তাদের নানা মিথ্যা মামলায় জড়ানো হয়েছে। আমার নামেও মিথ্যা মামলা হয়েছে। তবে এসব মামলা, জেল-জুলুমে আমরা পর্যদুস্ত হব না। সিটি নির্বাচনে কুমিল্লার মানুষ এসব মিথ্যাচারের জবাব দেবে।

২০২২ সালের কুসিকের তৃতীয় নির্বাচনে মেয়র নির্বাচিত হন নৌকা প্রতীকের আরফানুল হক রিফাত। ২০২৩ সালের ১৩ ডিসেম্বর চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এতে মেয়র পদটি শূন্য হয়।  

মোট ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট নেওয়া হবে। নির্বাচন ৯ মার্চ ইভিএমে ভোট হবে।  

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad