ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

দ্বাদশ নির্বাচনে নৌকা প্রতীকে ২২৪ প্রার্থী জয়ী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৪
দ্বাদশ নির্বাচনে নৌকা প্রতীকে ২২৪ প্রার্থী জয়ী

ঢাকা: সদ্য অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে বাংলাদেশ আওয়ামী লীগ ও জোটের তিনটি দলের মোট ২৭১ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। তাদের মধ্যে নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করেছেন ২২৪ জন প্রার্থী।

এছাড়া জাতীয় পার্টির লাঙ্গল প্রতীক নিয়ে ২৬৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও জয়লাভ করেছেন মাত্র ১১ প্রার্থী।

সোমবার (৮ জানুয়ারি) নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ পরিচালক মো. শরিফুর আলম এ তথ্য জানান।

নৌকা প্রতীক নিয়ে জোটের শরীক হিসেবে অন্যগুলোর মধ্যে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) রেজাউল করিম তানসেন বগুড়া-৪ আসন থেকে ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন বরিশাল-২ আসন থেকে জয়লাভ করেন।

অন্যদিকে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করলেও লক্ষ্মীপুর-৪ আসন থেকে জাসদের মোরারফ হোসেন ও কুষ্টিয়া-২ আসনে হাসানুল হক ইনু হেরে যান। আর ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশা রাজশাহী-২ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে এবং জাতীয় পার্টির (জেপি) আনোয়ার হোসেন মঞ্জু পিরোজপুর-২ আসন থেকে নৌকা প্রতীকে ভোট করলেও হেরে যান।

বাংলাদেশ কল্যাণ পার্টি কক্সবাজার-১ আসন থেকে দেয়াল ঘড়ি প্রতীক নিয়ে জয়ী হয়েছেন। আর স্বতন্ত্র থেকে ৬২ জন প্রার্থী ঈগল ও ট্রাক প্রতীক নিয়ে জয়লাভ করেছেন। বাংলাদেশ আওয়ামী লীগ থেকে জয় পেয়েছেন ২২২ জন।

এবারের নির্বাচনে ২৯৯টি আসনে ২৮টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলিয়ে এক হাজার ৯৬৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এতে ময়মনসিংহ-৩ আসনে একটি কেন্দ্র স্থগিত হওয়ায় পুরো আসনের ফলাফল স্থগিত করে নির্বাচন কমিশন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল সোমবার এ নিয়ে সাংবাদিকদের জানান, নির্বাচনে ভোট পড়েছে ৪১ দশমিক ৮ শতাংশ।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার দেওয়া তথ্যানুযায়ী, ইসলামী ফ্রন্ট বাংলাদেশ, ইসলামী ঐক্যজোট, কৃষক শ্রমিক জনতা লীগ, গণ ফোরাম, গণফ্রন্ট, জাকের পার্টি, জাতীয় পাটি, জাতীয় পার্টি (জেপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), তৃণমূল বিএনপি, ন্যাশনাল পিপলস পাটি, বিকল্প ধারা বাংলাদেশ, বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), বাংলাদেশ ন্যাশনালিষ্ট ফ্রন্ট-বিএনএফ, বাংলাদেশ মুসলিম লীগ, বাংলাদেশ সুপ্রিম পার্টি, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, বাংলাদেশের ওয়ার্কার্স পাটি, বাংলাদেশের সাম্যবাদী দল (এম.এল) ও গণতন্ত্রী পার্টি; এই মোট ২৮ টি দল এক হাজার ৫৩২ জন প্রার্থী দিয়েছিল। এদের মধ্যে ২৩টি দলের কোনো প্রার্থী জয় পায়নি। নির্বাচনে ৪৩৭ জন স্বতন্ত্র প্রার্থী ভোটে অংশ নিলেও ৩৭৫ জন পিছিয়ে গেলেন ভোটের লড়াইয়ে।

গত ১৫ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ আসনের তফসিল ঘোষণা করেন। এর মধ্যে এক বৈধ প্রার্থী মৃত্যুবরণ করায় নওগাঁও-২ আসনের নির্বাচন বাতিল করে ইসি। তাই ৭ জানুয়ারি ২৯৯ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়নি।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৪
ইইউডি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।