ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

৯৩ শতাংশ কেন্দ্রে ব্যালট যাবে সকালে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৪
৯৩ শতাংশ কেন্দ্রে ব্যালট যাবে সকালে

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৯৩ শতাংশ কেন্দ্রে ব্যালট পেপার যাবে ভোটের দিন সকালে। আর সাত শতাংশ কেন্দ্রে ব্যালট পেপার যাবে ভোটের আগের দিন।

বৃহস্পতিবার (০৪ জানুয়ারি) নির্বাচন কমিশন (ইসি) এই সিদ্ধান্ত দিয়েছে, যা সংসদ নির্বাচনের সাধারণ নির্বাচনের ইতিহাসে প্রথম।

ইতোমধ্যে সিদ্ধান্তটি বাস্তবায়নের জন্য সকল রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনাও পাঠিয়েছেন ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান।

নির্দেশনায় বলা হয়েছে, নির্বাচনের মোট ভোটকেন্দ্র রয়েছে ৪২ হাজার ২৫টি। এর মধ্যে ভোটের দিন সকালে ৩৯ হাজার ৬১টি কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হবে। অর্থাৎ ৯২ দশমিক ৯৫ শতাংশ বা ৯৩ শতাংশ ভোটকেন্দ্রে ব্যালট পেপার যাবে ভোটের দিন সকালে। আর দুই হাজার ৯৬৪ বা সাত শতাংশ কেন্দ্রে ব্যালট পেপার যাবে ভোটের আগের দিন।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে আগের রাতে কারচুপি রোধ করতেই এমন উদ্যোগ নিয়েছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। তবে কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন গত কমিশন সংসদের উপ-নির্বাচন ও স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে এই কৌশল প্রথম অবলম্বন করা শুরু করেন। আর জাতীয় সংসদের সাধারণ নির্বাচনে এবারই প্রথম অধিকাংশ কেন্দ্রে ভোটের দিন সকালে ব্যালট পেপার যাচ্ছে।

রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, রিটার্নিং অফিসারের চাহিদার প্রেক্ষিতে পার্বত্য জেলা, উপকুলীয় এলাকা, দ্বীপ, চর অঞ্চল, নদী পরিবেষ্টিত দুর্গম এলাকা বিবেচনায় দুই হাজার ৯৬৪টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণের পূর্বের দিন নির্বাচনী মালামালসহ ব্যালট পেপার প্রেরণের বিষয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

যে বিষয়গুলো নিশ্চিত করার জন্য বলা হয়েছে নির্দেশনায়:
(ক) ভোটগ্রহণের পূর্বের দিন প্রিজাইডিং অফিসার ব্যালট পেপার ব্যতীত নির্বাচনী মালামাল, ভোটগ্রহণ কর্মকর্তা ও নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ ভোটকেন্দ্রে গমন করবেন। তবে প্রিজাইডিং অফিসারের অনুপস্থিতিতে যে সহকারী প্রিজাইডিং অফিসার প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন মর্মে নিয়োগপত্রে উল্লেখ রয়েছে সেই সহকারী প্রিজাইডিং অফিসার ভোটগ্রহণের দিন সকালে ব্যালট পেপার গ্রহণ করে আইনশৃঙ্খলা বাহিনী ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটসহ পর্যাপ্ত নিরাপত্তার সাথে ভোটকেন্দ্রে গমন করবেন।

(খ) ভোটগ্রহণের দিন সংশ্লিষ্ট সহকারী প্রিজাইডিং অফিসার রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারের নিকট হতে ব্যালট পেপার সংগ্রহ করে পর্যাপ্ত নিরাপত্তার সাথে সকাল ৬টার মধ্যে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসারের নিকট হস্তান্তর করবেন।

(গ) ভোটগ্রহণের দিন সকালে ব্যালট পেপার বিতরণের সময় যতদূর সম্ভব পর্যাপ্ত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মীদের উপস্থিতিতে ব্যালট পেপার হস্তান্তরের ব্যবস্থা করতে হবে।

(ঘ) ভোটগ্রহণের দিন সকালে ব্যালট পেপার পরিবহনের বিষয়ে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীকে প্রয়োজনীয় নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করতে হবে।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।