ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

এক শতাংশ ভোটারের সমর্থনের নিয়ম বাতিলের দাবি স্বতন্ত্র প্রার্থী শুভর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
এক শতাংশ ভোটারের সমর্থনের নিয়ম বাতিলের দাবি স্বতন্ত্র প্রার্থী শুভর

দিনাজপুর: এক শতাংশ ভোটারের সমর্থনের স্বাক্ষরসহ তালিকায় গরমিল থাকায় বাতিল হয়েছে দিনাজপুর-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী শাহনেওয়াজ ফিরোজ শুভ শাহর মনোনয়নপত্র।  

এজন্য তিনি এ নিয়ম বাতিল করার দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় দিনাজপুর প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর অনুচ্ছেদ ১২ এর (৩ক)(ক) দফা অনুসারে স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার এক শতাংশ ভোটারের সমর্থন সংবলিত স্বাক্ষরযুক্ত তালিকা দাখিল করতে হয়। কিন্তু আগে এ বিধান না থাকলেও পরে তা সংযোজন করা হয়। এর কারণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৭৩১ জন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে ৪২৩ জন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়। যা মোট স্বতন্ত্র প্রার্থীর ৫৭ শতাংশ।  

এ ৫৭ শতাংশ স্বতন্ত্র প্রার্থী এক শতাংশ ভোটারের সমর্থন সংবলিত স্বাক্ষরযুক্ত তালিকা দাখিল করতে না পারায় নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে। এজন্য আমরা রাষ্ট্রপতির কাছে এ বিধান বাতিলের জন্য আবেদন করছি।

তিনি জানান, দ্বাদশ সংসদ নির্বাচনে দিনাজপুর-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী হয়ে আমি ৫২৫৭ জন ভোটারের সমর্থনসূচক স্বাক্ষরের তালিকা মনোনয়নপত্রের সঙ্গে যুক্ত করি। কিন্তু নির্দেশনা মোতাবেক দ্বৈবচয়নের ভিত্তিতে ১০ জনের মধ্যে চারজন ভোটারের তথ্যের গরমিল পাওয়া যায় বলে তদন্তকারী কর্মকর্তা তার প্রতিবেদনে উল্লেখ করেন। যার ওপর ভিত্তি করে যাচাই-বাছাইকালে রিটার্নিং কর্মকর্তা আমার মনোনয়নপত্রটি বাতিল করেন। এ আদেশের বিরুদ্ধে আমি নিয়ম অনুযায়ী আপিল করেছি।

দিনাজপুর রিটার্নিং কর্মকর্তা ও দিনাজপুর জেলা প্রশাসকের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর এ আদেশ বাতিলের দাবিতে তিনি আবেদন জানিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।