ঢাকা, রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

গাজীপুরে তিন আসনে বৈধ প্রার্থী ২৬ জন, জাপা প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
গাজীপুরে তিন আসনে বৈধ প্রার্থী ২৬ জন, জাপা প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

গাজীপুর: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুরের পাঁচটি আসনের মধ্যে তিনটি আসনে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়েছে।  

রোববার (০৩ ডিসেম্বর) জেলা প্রশাসক কার্যালয়ের ভাওয়াল সম্মেলন কক্ষে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম যাচাই বাছাই শেষে বিভিন্ন রাজনৈতিক দলের ২৬ জনের প্রার্থিতা বৈধ ঘোষণা করেন।

 

এছাড়া ঋণ খেলাপির অভিযোগে জাতীয় পার্টির (জাপা) প্রার্থী এম এম নিয়াজ উদ্দিনের প্রার্থিতা বাতিল করা হয়েছে। এর আগে গাজীপুরের পাঁচটি সংসদীয় আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী, আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী, বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্রসহ মোট ৪৪ জন প্রার্থী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করেন। তাদের মধ্যে মনোনয়ন বঞ্চিত আওয়ামী লীগের বর্তমান ও সাবেক সংসদ সদস্যও রয়েছেন।  

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর পাঁচটি সংসদীয় আসনের মধ্যে বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলিয়ে ৪৪ প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেন। তাদের মধ্যে গাজীপুর-১, গাজীপুর-২ ও গাজীপুর-৩ আসনের ২৭ জন প্রার্থীর দাখিল করা কাগজপত্র যাচাই বাছাই করা হয়। পরে এসব প্রার্থীর মধ্যে ২৬ জনের প্রার্থিতা বৈধ এবং জাতীয় পার্টির এম এম নিয়াজ উদ্দিনের প্রার্থিতা বাতিল করা হয়। সোমবার গাজীপুর-৪ ও গাজীপুর-৫ আসনের মনোনয়নপত্র বাছাই করা হবে।

জানা গেছে, নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ হবে ১৮ ডিসেম্বর। ৫ জানুয়ারি নির্বাচনী প্রচার শেষ করে ৭ জানুয়ারি ভোট হবে।

গাজীপুরের পাঁচটি আসনে এবার মোট ভোটার সংখ্যা ২৬ লাখ ১৩ হাজার ৬২৯ জন। তাদের জন্য মোট ভোটকেন্দ্র নির্ধারণ করা হয়েছে ৯৩৫টি।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২৩
আরএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।