ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

আচরণবিধি ‘না মানায়’ প্রতিমন্ত্রী-সাবেক মন্ত্রীসহ ২১ জনকে শোকজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
আচরণবিধি ‘না মানায়’ প্রতিমন্ত্রী-সাবেক মন্ত্রীসহ ২১ জনকে শোকজ

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধি ‘না মানায়’ প্রতিমন্ত্রী, সাবেক মন্ত্রীসহ ২১ জন সম্ভাব্য প্রার্থীকে শো-কজ ও তলব করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। যুগ্ম জেলা ও দায়রা জজ, সিনিয়র সহকারী জজ ও সহকারী জজদের সমন্বয়ে ৩০০ আসনে গঠিত ৩০০টি কমিটি কাজ করছে।

নির্বাচনী অনুসন্ধান কমিটি কর্তৃক পাঠানো তথ্য একীভূত করে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এ খবর দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।


সংস্থাটির সংশ্লিষ্ট শাখার নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা জানিয়েছেন, যে সব সম্ভাব্য প্রার্থীকে শোকজ-তলব করা হয়েছে তাদের মধ্যে রয়েছেন- গাজীপুর-২ আসনের প্রার্থী যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, ঢাকা-১৯ আসনের প্রার্থী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, নাটোর-৩ আসনের প্রার্থী তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, নরসিংদী-৫ (রায়পুরা) আসনের প্রার্থী সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু, গাজীপুর-৫ আসনের প্রার্থী সাবেক মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, মাগুরা-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী (ক্রিকেটার) সাকিব আল হাসান, ঢাকা-৬ আসনের প্রার্থী জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ, ফরিদপুর-৪ (ভাঙ্গা-সদরপুর-চরভদ্রাসন) আসনের স্বতন্ত্র প্রার্থী ও যুবলীগের সভাপতিমণ্ডলীর সদস্য মজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সন এবং নারায়ণগঞ্জ-১ আসনের একজন।

এছাড়াও চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনের আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরী, লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের নৌকার প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, লক্ষ্মীপুর-২ (রায়পুর-সদর আংশিক) আসনে আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন, সুনামগঞ্জ-৪ আসনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী পীর ফজলুর রহমান, পটুয়াখালী-৪ আসনে বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মহিববুর রহমান, রংপুর-৩ আসনে তুষার কান্তি মন্ডল আওয়ামী লীগের সংসদ সদস্য প্রার্থী, লক্ষ্মীপুর-১ আসনের নৌকার প্রার্থী সংসদ সদস্য ডা. আনোয়ার হোসেন খান,  মুন্সিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী মৃণাল কান্তি দাস, ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, নাটোর-২ আসনের আওয়ামী লীগের প্রার্থী সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, ময়মনসিংহ-১১ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী কাজিম উদ্দিন আহমেদ ধনু এবং চুয়াডাঙ্গা-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী সোলায়মান হক জোয়ার্দ্দারকে (ছেলুন) শো-কজ করা হয়েছে।

ইসির জনসংযোগ শাখার পরিচালক মো. শরিফুল আলম জানিয়েছেন, বৃহস্পতিবার মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল। ৩০ টি দল ও স্বতন্ত্র প্রার্থীদের কাছ থেকে মোট দুই হাজার ৭৪১টি মনোনয়নপত্র জমা পড়েছে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তির সময় ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

বাংলাদেশ সময়: ২২২৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
ইইউডি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।