ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নতুন ভোটার: আঙুলের ছাপ না দিলে মিলবে না এনআইডি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
নতুন ভোটার: আঙুলের ছাপ না দিলে মিলবে না এনআইডি

ঢাকা: নতুন ভোটার হয়েছেন, কিন্তু জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পাননি, এমন ভোটারদের আঙুলের ছাপ দিয়ে পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তবেই মিলবে এনআইডি।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, অনেকেই ভোটার নিবন্ধন ফরম পূরণ করলেও নিবন্ধন সম্পন্ন করেননি। ফলে ভোটার তালিকায় নাম উঠলেও তারা এনআইডি পাচ্ছেন না। ফলে মাঠ পর্যায় থেকে অনেক আবেদন আসছে। তাই মাঠ কার্যালয়ে আঙুলের ছাপ দিলেই মিলবে সমাধান।

এজন্য মাঠ কর্মকর্তাদের নির্দেশনাও দিয়েছে ইসি। সংস্থাটির আইসিটি শাখার সিস্টেম অ্যানালিস্ট নির্দেশনাটি কর্মকর্তাদের পাঠিয়েছেন।  

এতে বলা হয়েছে, যে ভোটারদের এনআইডির স্ট্যাটাস ইনকমপ্লিট অবস্থায় আছে, সে ভোটারের এনরোলমেন্টের সময় ফিঙ্গারপ্রিন্ট নেওয়া সম্ভব হয়নি। তাদের এনআইডির বিষয়ে উপজেলা/ থানা নির্বাচন অফিস থেকে এনআইডিতে চিঠি না দিয়ে তাদের ফিঙ্গারপ্রিন্টের আপডেট নিতে হবে।

বায়ো-আপডেট অর্থাৎ ফিঙ্গারপ্রিন্টের আপডেট নিয়ে উপজেলা/থানা নির্বাচন অফিস থেকে সেন্ট্রাল সার্ভারে আপলোড করে দিলেই সংশ্লিষ্ট ভোটারের স্ট্যাটাস আপডেট হয়ে যাবে এবং এনআইডির কপি অনলাইন থেকে ডাউনলোড করা যাবে।

তবে যদি কোনো ভোটারের ফিঙ্গারপ্রিন্ট ক্যাপচার করা সম্ভব না হয়, তাহলে এনআইডি মহাপরিচালক বরাবর চিঠি পাঠাতে হবে। এতে অবশ্যই ফিঙ্গারপ্রিন্ট ক্যাপচার করা সম্ভব হচ্ছে না, কেন সম্ভব হচ্ছে না, তা সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
ইইউডি/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।