ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাজশাহীতে দুপুর পর্যন্ত ভোট ৩০ শতাংশ, জাপা মেয়রপ্রার্থীর অসন্তোষ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, জুন ২১, ২০২৩
রাজশাহীতে দুপুর পর্যন্ত ভোট ৩০ শতাংশ, জাপা মেয়রপ্রার্থীর অসন্তোষ

রাজশাহী: দেশের অন্যান্য সিটি করপোরেশন নির্বাচনের মধ্যে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ভোট কাস্টিংয়ের হার তুলনামূলক কম। বুধবার (২১ জুন) দুপুর ১টা পর্যন্ত ৩০ শতাংশ ভোট কাস্টিং হয়েছে।

সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে ইভিএম জটিলতা, ধীরগতি এবং বৃষ্টির কারণে রাজশাহীর কেন্দ্রগুলোতে সকাল থেকে ভোটারদের উপস্থিতি ও ভোটগ্রহণের হার কম।  ইভিএমে ভোটগ্রহণে ধীরগতির অসন্তোষ প্রকাশ করেছেন জাতীয় পার্টির মেয়রপ্রার্থী সাইফুল ইসলাম স্বপন।

বেলা ১১টার দিকে ভোটাররা কেন্দ্রে আসতে শুরু করেন। এরপরই বৃষ্টি শুরু হয়। দুপুর প্রায় ১২টা পর্যন্ত বৃষ্টি চলে। এতে ভোটারদের উপস্থিতি ফের কমে আসে। তবে মূল ও মধ্য শহরের চেয়ে এর বাইরের কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি বেশি লক্ষ্য করা যাচ্ছে।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার দেলোয়ার হোসেন জানিয়েছেন, এখনও সব কেন্দ্র থেকে তথ্য আসেনি। তবে ১৫৫টি কেন্দ্রের গড় তথ্যে বুধবার দুপুর ১টা পর্যন্ত ৩০ শতাংশ ভোট কাস্টিং হয়েছে বলে তারা জানতে পেরেছেন। বৃষ্টি থেমে গেছে। আর বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।  

ভোট কাস্টিংয়ের হার আরও বাড়বে বলে জানান তিনি।

এর আগে রাজশাহী মহানগরীর ১৪ নং ওয়ার্ডের উপশহর এলাকায় থাকা স্যাটেলাইট টাউন হাই স্কুলে সকাল সোয়া ৯টায় ভোট দেন আওয়ামী লীগের মেয়রপ্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন। ওই সময় পর্যন্ত তার নিজ কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল কম। তবে দিন শেষে ৬০ শতাংশ ভোট কাস্টিং হবে বলে আশা প্রকাশ করেন এ মেয়রপ্রার্থী।

এদিকে জাতীয় পার্টির মেয়রপ্রার্থী সাইফুল ইসলাম স্বপন মহানগরীর ১৬ নম্বর ওয়ার্ডের মালদা কলোনি এলাকায় থাকা আটকশি স্কুলে ভোট দেন সকাল ১০টা ২৫ মিনিটে। এ সময় জাপার মেয়রপ্রার্থী ইভিএমে ভোটগ্রহণে ধীরগতিতে অসন্তোষ প্রকাশ করেন।

তিনি অভিযোগ করে বলেন, ইভিএমে ঘণ্টায় ১৩ থেকে ১৪টির বেশি ভোট নিতে পারছে না।  এখন পর্যন্ত যেই পাঁচটি কেন্দ্রে ঘুরেছি তার সবগুলো কেন্দ্রের ইভিএমেই একই অবস্থা।  

খুবই ধীরগতিতে ভোটগ্রহণ চলায় ক্ষোভ প্রকাশ করেন এ মেয়রপ্রার্থী।

এই কারণে নির্বাচনের আগেই তিনি ইভিএমের ব্যাপারে প্রশ্ন তুলেছিলেন। আর একই কারণে নির্বাচন থেকে সরে দাঁড়াতে চেয়েছিলেন বলে জানান তিনি। এখন সেই পরিস্থিতি টের পাচ্ছেন। এরপর মনের বিরুদ্ধে নির্বাচনে আছেন বলেও উল্লেখ করেন জাপাপ্রার্থী স্বপন।

তবে পরিবেশ ও পরিস্থিতি ভালো আছে বলে মন্তব্য করেছেন জাকেরপার্টির মেয়র পদপ্রার্থী লতিফ আনোয়ার।  

বুধবার দুপুর ১২টায় তিনি রাজশাহী মুসলিম হাইস্কুল কেন্দ্রে নিজের ভোট দেওয়ার পর সাংবাদিকদের এসব কথা বলেন।  

এ সময় কোনো কেন্দ্রে পোলিং এজেন্ট না দেওয়ার ব্যাপারে প্রশ্ন তুললে তিনি বলেন, ইসিকে বিশ্বাস করে তিনি কোনো পোলিং এজেন্ট দেননি। আমি দেশের নির্বাচন ব্যবস্থাকে বিশ্বাস করতে চাই। এ কারণেই দিইনি। ফলাফল যাই হোক মেনে নেব।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার মো. দেলোয়ার হোসেন জানান, রাজশাহী সিটিতে এবার মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫১ হাজার ৯৮২ জন। মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১ লাখ ৭১ হাজার ১৬৭ জন এবং নারী ভোটার ১ লাখ ৮০ হাজার ৮০৯ জন এবং তৃতীয় লিঙ্গের (হিজড়া) ভোটার সংখ্যা ৬ জন। এর মধ্যে নতুন ভোটার ৩১ হাজার ২২৩ জন।

বাংলাদেশ সময় : ১৪৪৮ ঘণ্টা, জুন ২১, ২০২৩
এসএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।