ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাসিক নির্বাচন

ভোটের আগেই কেন্দ্রে অপেক্ষা ভোটারদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০১ ঘণ্টা, জুন ২১, ২০২৩
ভোটের আগেই কেন্দ্রে অপেক্ষা ভোটারদের

রাজশাহী: রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনের ভোট গ্রহণ শুরু হবে বুধবার (২১ জুন) সকাল আটটায়। তবে সকাল সাতটা থেকেই মহানগরীর বিভিন্ন কেন্দ্রে ভিড় করেছেন উৎসুক ভোটাররা।

তারা সকাল সকাল ভোট দেওয়ার জন্য বর্তমানে কেন্দ্রের সামনে অপেক্ষা করছেন। তবে সময় না হওয়ায় তাদেরকে এখন পর্যন্ত ভোট কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়নি।

রাজশাহীর ছোটবনগ্রাম স্কুলের সামনে থাকা রহমত আলী জানান, তিনি সকাল সাতটার সময় ভোটকেন্দ্রের সামনে এসেছেন। তবে সময় না হওয়ায় এখনও ভেতরে ঢুকতে দেওয়া হয়নি। সময় যত হবে লাইন লম্বা হবে। তাই আগেভাগে ভোট দিতে এসেছেন বলে জানান তিনি।

ভোটার আনোয়ার আলী জানান, তিনি বাইরে যাবেন। তাই আগেভাগেই ভোটকেন্দ্রে ভোট দিতে এসেছেন। প্রথম ভোট দিয়ে তিনি নিজ দায়িত্ব পালন করতে চলে যাবেন বলেও জানান। বেলা যত বাড়বে। ভিড়ও বাড়বে। বাড়বে গরম। তাই সকাল সকাল ভোট দিতে এসেছি ।

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনের এখন কেবল ক্ষণ গণনা চলছে। আজ বুধবার বহুল প্রতীক্ষিত সেই নির্বাচন। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হবে। বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। এবারই প্রথম ভোটগ্রহণের জন্য ব্যবহার করা হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। তাই সবাই ইভিএম এর মাধ্যমে ভোটাধিকার প্রয়োগ করবেন। ১৯৯৪ সালে প্রথমবারের মত রাসিক নির্বাচন অনুষ্ঠিত হয়। এটি রাসিকের ষষ্ঠতম নির্বাচন।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার মো. দেলোয়ার হোসেন জানান, মহানগরীর ৩০টি ওয়ার্ডে ভোটগ্রহণের জন্য ইভিএম মেশিন থাকছে ১ হাজার ৯২০টি। এবার রাজশাহী মহানগরীর ৩০টি ওয়ার্ডে মোট স্থায়ী ভোটকেন্দ্রের সংখ্যা ১৫৫টি এবং অস্থায়ী ভোটকেন্দ্র থাকছে ৩টি। আর ভোটগ্রহণ কক্ষের সংখ্যা ১ হাজার ১৫৩টি। তবে মাত্র ৭টি ভোটকেন্দ্র বাদে ১৪৮টিই ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। তবে ঝুঁকিপূর্ণ নয়, নির্বাচন কমিশন এসব কেন্দ্রগুলোকে বলছে গুরুত্বপূর্ণ।  

তিনি আরও জানান, মোট ১৫৫টি কেন্দ্রেই সিসিটিভি ক্যামেরা থাকবে। তবে গুরুত্বপূর্ণ এই ১৪৮টি কেন্দ্রের সবগুলোতেই সিসিটিভি ক্যামেরার পাশাপাশি বাড়তি নিরাপত্তা ব্যবস্থাও নেওয়া হবে। এসব সিসিটিভি ক্যামেরার মাধ্যমে ঢাকা থেকে নির্বাচন কমিশন ভোট পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করবে। কোথাও কোনো প্রকার অনিয়ম বা অব্যবস্থাপনা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। ভোটগ্রহণ চলাকালে কোনো কেন্দ্রে কেউ গোলযোগ সৃষ্টি বা সহিংসতার চেষ্টা করলে তাকে কঠোর হাতে দমন করা হবে।

বাংলাদেশ সময়: ০৭৫৯ ঘণ্টা, জুন ২১, ২০২৩
এসএস/ এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।